ভারতে প্রবৃদ্ধি পাঁচ বছরে সর্বনিম্ন

অর্থবছরের শেষ তিন মাসে কমে ৫.৮ শতাংশে

  শিল্প-বাণিজ্য ডেস্ক ০৩ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির গতি কমেছে। গত অর্থবছরের শেষ তিন মাসে প্রবৃদ্ধি কমে ৫.৮ শতাংশে দাঁড়িয়েছে- যা পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন এবং ১৭ ত্রৈমাসিকে সবচেয়ে নিচে। দেশটির কেন্দ্রীয় সরকারি পরিসংখ্যান দফতর এ তথ্য জানিয়েছে। ভারতের আর্থিকবিষয়ক সচিব সুভাষচন্দ্র গর্গের দাবি, পুরো অর্থবছরের প্রবৃদ্ধির হিসাবে ভারত এখনও চীনের চেয়ে এগিয়ে। ২০১৮-১৯ সালে ভারতের প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৮ শতাংশ। চীন ৬ দশমিক ৪ শতাংশ। কিন্তু দুশ্চিন্তা সেই তথ্যেও। কারণ, মোদি সরকারের প্রথম দফার পাঁচ বছরে ৬ দশমিক ৮ শতাংশই সর্বনিম্ন। তার ওপরে এপ্রিলে কমেছে পরিকাঠামোয় প্রবৃদ্ধির গতি। দীর্ঘ সময় পর দেশটির কেন্দ্র মেনে নিয়েছে, নোটবন্দির ঠিক পরে ২০১৭-১৮ অর্থবছরে বেকারত্বের হার পৌঁছেছিল ৬ দশমিক ১ শতাংশে।

গর্গে বলেন, চলতি অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে আরও শ্লথ হতে পারে প্রবৃদ্ধির গতি। কিন্তু তার দাবি, এই কমে যাওয়া সাময়িক। মূলত তা হয়েছে ব্যাংক নয় এমন আর্থিক সংস্থাগুলোতে (এনবিএফসি) সমস্যার জেরে নগদের অপর্যাপ্ত জোগানের কারণে।

কেন্দ্রীয় সরকারি পরিসংখ্যান অধিদফতর জানিয়েছে, এপ্রিলে ধাক্কা খেয়েছে পরিকাঠামো ক্ষেত্রে প্রবৃদ্ধিও। তা নেমে এসেছে ২ দশমিক ৬ শতাংশে। সরাসরি উৎপাদন কমেছে অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস ও সারের মতো পণ্যের।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×