শেয়ারবাজারে চাঙাভাব

ঈদের পর টানা তিন কার্যদিবস সূচক ঊর্ধ্বমুখী

  যুগান্তর রিপোর্ট ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেয়ারবাজার

দেশের দুই শেয়ারবাজারে মঙ্গলবারও সূচকের উত্থান অব্যাহত ছিল। এর মাধ্যমে ঈদের পর লেনদেন হওয়া তিন কার্যদিবসেই সূচক ঊর্ধ্বমুখী রয়েছে।

মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪৪ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৯৫ পয়েন্ট। সোমবার এ সূচক বাড়ে ১৫৯ পয়েন্ট।

সোমবার লেনদেন শেষে ডিএসইএক্স সূচক বাড়ে ২৮ পয়েন্ট। উত্থানের সেই ধারা মঙ্গলবারও অব্যাহত ছিল। আগের দিনের তুলনায় এদিন লেনদেনের পরিমাণও বেড়েছে। মঙ্গলবার মোট লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকা। বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার লেনদেনের শুরুতেই সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মেলে, যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসই প্রধান মূল্যসূচক বেড়ে ৫ হাজার ৪৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়ানো, আইপিও এবং প্লেসমেন্ট বাণিজ্য বন্ধ, উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রিতে কড়াকড়ি আরোপের কারণে বাজারে চাঙাভাব ফিরে এসেছে। এ ছাড়া বাজেটে শেয়ারবাজারকে গুরুত্ব দেয়া হবে বলে অর্থমন্ত্রী একাধিকবার বলেছেন। সস্প্রতি যেসব সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে তা বাস্তবায়ন হলে সামনে বাজার আরও ভালো হবে।

এদিন প্রধান মূল্যসূচকের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জের অপর দুটি মূল্যসূচকেও ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯২১ পয়েন্টে ওঠে এসেছে। আর ডিএসই শরিয়াহসূচক ১২ পয়েন্ট বেড়ে দঁড়িায়েছে ১ হাজার ২৪৪ পয়েন্টে।

মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। মূল্যসূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯৩ কোটি ৭৯ লাখ টাকা। বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ২৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৫৫ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে জেএমআই সিরিঞ্জ এবং ১৪ কোটি ৪৫ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে ওঠে এসেছে বিবিএস কেবলস। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, কেপিসিএল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন হাউসিং, নিউ লাইন ক্লোথিং এবং ডরিন পাওয়ার।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×