রাজস্ব জিডিপি অনুপাতে পিছিয়ে দেশ

  যুগান্তর রিপোর্ট ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশে রাজস্ব জিডিপির অনুপাত অনেক কম। উন্নত দেশগুলো তো বটেই, এমনকি প্রতিবেশী দেশগুলোর তুলনায়ও দেশের এই অনুপাত কম। এ হার বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু রাজস্ব আয় বাড়ানো যাচ্ছে না প্রত্যাশিত হারে। প্রতি বছরই রাজস্ব আয় লক্ষ্যমাত্রা থেকে বহু দূরে থাকে। ফলে এ অনুপাতও বাড়ছে না। যার ফলে নিজস্ব আয় থেকে বাজেটে প্রয়োজনীয় অর্থের জোগান দেয়া সম্ভব হচ্ছে না। আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এদিকে মধ্যমেয়াদি বাজেট কাঠামোর এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের অর্থনীতির আকার বাড়ছে। কিন্তু জিডিপির তুলনায় রাজস্ব আহরণ বাড়ছে না। এ আয় কম থাকায় দেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন প্রক্রিয়ায় অর্থায়ন বাধাগ্রস্ত হচ্ছে। দীর্ঘমেয়াদি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে হলে জিডিপির অনুপাতে রাজস্ব আহরণ অনেকাংশে বাড়াতে হবে। কেন না, দীর্ঘমেয়াদি প্রকল্পের জন্য আগে থেকে অর্থের সংস্থান রাখতে হয়। যেটি রাজস্ব আয় কম হওয়ার কারণে সম্ভব হচ্ছে না।

জিডিপির প্রবৃদ্ধির হারে বাংলাদেশের অবস্থান শীর্ষে থাকলেও রাজস্ব জিডিপির অনুপাতে অনেক পিছিয়ে। রাজস্ব জিডিপির অনুপাতে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে মালদ্বীপ ও ভুটান। ভুটানের রাজস্ব জিডিপির অনুপাত ৩০ শতাংশ, মালদ্বীপের ২৮ শতাংশ। অথচ এ দেশ দুটি প্রায় সব সূচকেই বাংলাদেশ থেকে অনেক পিছিয়ে। নেপাল, ভারত, পাকিস্তান ও শ্রীলংকার চেয়েও এ খাতে পিছিয়ে আছে বাংলাদেশ। নেপালের রাজস্ব জিডিপি অনুপাত ২৬ শতাংশ, ভারতের ২১ শতাংশ, পাকিস্তানের ১৬ শতাংশ এবং শ্রীলংকার ১৪ শতাংশ। অন্য দেশগুলোর মধ্যে চীনের রাজস্ব জিডিপির অনুপাত ২৮ শতাংশ, আফগানিস্তানের ২৫ শতাংশ, ভিয়েতনামের ২৪ শতাংশ, থাইল্যান্ডের ২১ শতাংশ ও মালয়েশিয়ার ২০ শতাংশ। বাংলাদেশের রাজস্ব জিডিপির অনুপাত মাত্র ১০ শতাংশ। আলোচ্য দেশগুলোর মধ্যে সর্বনিম্ন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×