বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তির প্রশংসায় রানী ম্যাক্সিমা

  যুগান্তর রিপোর্ট ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডিজিটাল মাধ্যমে বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তিকরণের (ব্যাংকিং সেবা) যে বিকাশ ঘটেছে, তার ভূয়সী প্রশংসা করেছেন সফররত নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি। একইসঙ্গে তিনি আর্থিক সেবায় নারীদের অংশগ্রহণ বাড়াতে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দেশের বেসরকারিখাতের প্রতিনিধি বিশেষ করে তৈরি পোশাক ব্যবসায়ী ও ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। বৈঠক শেষে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন

এসব কথা জানান।

রুবানা হক বলেন, পোশাকখাতে ইকোসিস্টেম ব্যবস্থা দাঁড় করাতে হবে। যাতে শতভাগ শ্রমিককে ডিজিটাল লেনদেন ব্যবস্থার মধ্যে নিয়ে আসা যায়। এনিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। রানী বলেছেন, প্রয়োজন হলে বিশ্বের যেসব প্রতিষ্ঠান ডিজিটাল আর্থিক সেবা নিয়ে ভাল কাজ করছে, তাদের সঙ্গে কারিগরি জ্ঞান বিনিময়ের উদ্যোগ নেয়া যেতে পারে। এক্ষেত্রে তিনি সহায়তা করার আশ্বাস দেন। এছাড়া রানী ম্যক্সিমা বাংলাদেশের আর্থিক অর্ন্তভুক্তিকরণ জোরদারে উন্নয়ন সহযোগীদের সঙ্গে আলোচনা করবেন। রানীর উদ্বৃতি দিয়ে সেলিম আর এফ হোসেন বলেন, ডিজিটাল আর্থিক সেবা বা ব্যাংকিং সেবা প্রাপ্তিতে নারী-পুরুষের বৈষম্য কমাতে কাজ করতে হবে। বৈঠকে রানী বলেন, বাংলাদেশের পোশাক খাতে ৪৫ লাখ শ্রমিক কাজ করছে। এদেরকে শুধু অনলাইনে বেতন পরিশোধ করলে চলবে না, তাদের কেনাকাটা বা অন্য লেনদেন অনলাইনে করার ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে তিনি সহায়তা করবেন।

নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা জাতিসংঘ মহাসচিবের ইনক্লুসিভ ফাইনান্স ফর ডেভেলপমেন্ট বিষয়ক পরামর্শক। বিশ্বব্যাপী অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক ব্যবস্থা জোরদার, দারিদ্র্য নিরসন, খাদ্য নিরাপত্তা ও শিক্ষার মতো উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তিনি জনসচেনতা সৃষ্টিতে কাজ করছেন। তিন দিনের সফরে ৯ জুলাই তিনি বাংলাদেশে আসেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×