আইপিওতে বিনিয়োগকারীদের কোটা বাড়ল

পাবলিক ইস্যু রুলস অনুমোদন

  যুগান্তর রিপোর্ট ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) সাধারণ বিনিয়োগকারীদের কোটা বেড়েছে। নতুন আইন অনুযায়ী এখন থেকে সাধারণ বিনিয়োগকারীদের স্থির মূল্য ৪০ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশ হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় পাবলিক ইস্যু রুলস-২০১৫ এর জন্য গঠিত সংশোধনী কমিটি এবং বিভিন্ন স্টেকহোল্ডারের মতামতের ভিত্তিতে মোট ২২টি সংশোধনী আনা হয়েছে। সংস্থাটির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আগামীতে পুঁজিবাজারে যেসব কোম্পানি তালিকাভুক্ত হবে, তাতে স্থির মূল্যের কোম্পানিতে ৫০ শতাংশ কোটা থাকবে সাধারণ বিনিয়োগকারীদের। আগে এর পরিমাণ ছিল ৪০ শতাংশ। অন্যদিকে বুক বিল্ডিং পদ্ধতিতে আসা কোম্পানিগুলোর ক্ষেত্রে এর পরিমাণ হবে ৪০ শতাংশ। আগের হার ছিল ৩০ শতাংশ। প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা শেয়ারে লক-ইন এক থেকে তিনি বছর করা হয়েছে। শেয়ারহোল্ডারদের বিভিন্ন ধরনের অবস্থা অনুযায়ী এটি করেছে কমিশন। প্রসপেক্টাসের সংক্ষিপ্ত সংস্করণ প্রকাশের দিনের পরিবর্তে লেনদেন শুরুর দিন থেকে গণনা করা হবে। তবে প্লেসমেন্ট শেয়ার ইস্যুর পরে আইপিও অনুমোদনে ৪ বছরের বেশি সময় লাগা কোম্পানির ক্ষেত্রে ১ বছর লক-ইন করা হয়েছে।

উদ্যোক্তা পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারণকারীদের জন্য ৩ বছর লক-ইন প্রযোজ্য হবে। এছাড়া উদ্যোক্তা-পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারণকারীদের হস্তান্তরকৃত শেয়ারে লক-ইন ৩ বছর, আইপিওর ৪ বছর আগে ইস্যুকৃত শেয়ারে ১ বছর, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ক্ষেত্রে ১ বছর ও বাকি অন্যসব শেয়ারে ২ বছর লক-ইন রাখা হবে। এর আগে ২৯ এপ্রিল স্টেকহোল্ডারদের সঙ্গে এক বৈঠকে আইপিওকালীন সব শেয়ারে ৩ বছর লক-ইন রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। আগামীতে মিউচুয়াল ফান্ডে আর রি-ইনভেস্টমেন্ট ইউনিট বা বোনাস শেয়ার দিতে পারবে না। এখন থেকে মেয়াদি এবং বেমেয়াদি সবাইকে নগদ লভ্যাংশ দিতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×