একনেক বৈঠকে ৮ প্রকল্প অনুমোদন

ঢাকা বিভাগের উপজেলা ইউনিয়ন সড়ক উন্নয়ন করা হবে

  যুগান্তর রিপোর্ট ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক উন্নয়নসহ ৮ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে ব্যয় হবে ৫ হাজার ১৪২ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ২৯ কোটি ৮১ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ থেকে ১ হাজার ১২ কোটি ২৫ লাখ টাকা খরচ করা হবে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা সচিব মো. নুরুল আমিন। এ সময় উপস্থিত ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তীসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে অনুমোদিত প্রকল্পগুলোর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনা সচিব। তিনি বলেন, ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্পটি সরকারের গ্রামকে শহর বানানোর পদক্ষেপের অংশ হিসেবে হাতে নেয়া হয়েছে। এটি বাস্তবায়নের মাধ্যমে ঢাকা বিভাগের আওতায় বিভিন্ন জেলার গুরুত্বপূর্ণ উপজেলার সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ করা হবে।

ব্রিফিংয়ে জানানো হয়, ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৬০৬ কোটি টাকা। প্রকল্পটি ঢাকা বিভাগের ১৩টি জেলার ৮৮টি উপজেলার মধ্যে ৬৭টি উপজেলাকে প্রকল্পের মধ্যে অন্তর্ভুক্ত করতে নির্বাচন করা হয়েছে। এগুলো হচ্ছে ঢাকার নবাবগঞ্জ, ধামরাই, কেরানীগঞ্জ ও সাভার উপজেলা। গাজীপুর জেলার কালিয়াকৈর, কাপাসিয়া, গাজীপুর সদর ও শ্রীপুর উপজেলা। মুন্সীগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, সাটুরিয়া, দৌলতপুর ও সিংগাইর উপজেলা। নারায়ণগঞ্জ জেলার নারায়ণগঞ্জ সদর, আড়াইহাজার, বন্দর ও সোনারগাঁও উপজেলা। নরসিংদী জেলার নরসিংদী সদর, মনোহরদী, বেলাব, পলাশ, রায়পুরা ও শিবপুর উপজেলা। টাঙ্গাইল জেলার টাঙ্গাইল সদর, মধুপুর, মির্জাপুর, কালিহাতি, ঘাটাইল, সখীপুর, বাসাইল, ধনবাড়ী ও গোপালপুর উপজেলা। কিশোরগঞ্জ জেলার ভৈরব, হোসেনপুর, কটিয়াদি ও পাকুন্দিয়া উপজেলা। ফরিদপুর জেলার ফরিদপুর সদর, বোয়ালমারী, নগরকান্দা, সালথা, সদরপুর, ভাঙ্গা ও মধুখালী উপজেলা। মাদারীপুর জেলার শিবচর, কালকিনি, রাজৈব ও সদর উপজেলা। শরীয়তপুর জেলার জাজিরা, ভেদরগঞ্জ, ডামুড্যা, নড়িয়া, গোসাইরহাট ও সদর উপজেলা। রাজবাড়ী জেলার রাজবাড়ী সদর, গোয়ালন্দ, পাংশা, বালিয়াকান্দি ও কালুখালী উপজেলা। গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, মুকসুদপুর, কোটালীপাড়া ও কাশিয়ানী উপজেলা। চলতি বছর থেকে ২০২৪ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, কক্সবাজার নগরীর হলিডে মোড় বাজারঘাটা-লারপাড়া (বাসস্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কারসহ প্রশস্তকরণ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ২৫৮ কোটি ৮২ লাখ টাকা। এছাড়া চট্টগ্রামের মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন, ব্যয় হবে ৬১ কোটি ৯০ লাখ টাকা। বঙ্গবন্ধু হাইটেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ, ব্যয় ৩৪৪ কোটি ৯৩ লাখ টাকা। পাবনা-নাটোর সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন, ব্যয় ৫৬০ কোটি ৫৩ লাখ টাকা। পার্বত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন, দ্বিতীয় পর্যায় প্রকল্পের ব্যয় ২২৪ কোটি ৫০ লাখ টাকা। জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ, ব্যয় ৭৩ কোটি ২৬ লাখ টাকা এবং এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস প্রকল্পে ব্যয় হবে ১ হাজার ১২ কোটি ১২ লাখ টাকা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×