বিআইবিএমে আলোচনা: ব্যাংক ঋণে কর্পোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ

  যুগান্তর রিপোর্ট ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সতর্কতা

ব্যাংক ঋণে কর্পোরেট গ্যারান্টিতে আরও সতর্কতার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেন, ঋণখেলাপির বিষয়টি ক্রমেই উদ্বিগ্নের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এ অবস্থায় কর্পোরেট গ্যারান্টি খেলাপি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে ব্যাংকারদের ঋণ প্রদানের ক্ষেত্রে গ্যারান্টিসংক্রান্ত বিষয়গুলোতে স্বচ্ছ ধারণা থাকতে হবে।

রাজধানীর বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অডিটোরিয়ামে বুধবার ‘কর্পোরেট গ্যারান্টি : ডাজ ইট ওয়ার্ক ইন রিকভারি অব লোন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ তাগিদ দেন তারা। এতে সভাপতিত্ব করেন বিআইবিএমের মহাপরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নাজিমুদ্দিন।

তিনি কর্পোরেট গ্যারান্টিতে ব্যাংকারদের আরও সতর্ক থাকার পরামর্শ দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন বিআইবিএম’র ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা, বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধূরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সাবেক সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি।

ডেপুটি গভর্নর মনিরুজ্জামান বলেন, ঋণখেলাপি ব্যাংকিং খাতের পরিচালনা এবং মুনাফার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে। বিষয়টি নিয়ে নীতিনির্ধারকরা ভাবছেন, পরিস্থিতি উত্তোরণের জন্য বিভিন্ন পরিকল্পনা করছেন। তিনি আরও বলেন, ব্যাংক ঋণে সতর্কতার পাশাপাশি প্রবৃদ্ধি যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকটা বিবেচনায় রাখতে হবে। সার্বিক দিক বিবেচনা করতে হবে যাতে ব্যাংকও ক্ষতিগ্রস্ত না হয় একই সঙ্গে প্রবৃদ্ধি অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন হয়।

অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, কর্পোরেট গ্যারান্টির ক্ষেত্রে ব্যাংকারদের সতর্কতা বেশি জরুরি। কর্পোরেট ঋণের ঝুঁকিগুলো সম্পর্কে ধারণা থাকলে ঋণ প্রদানে দুর্বলতাগুলো ব্যাংকারদের নজরে পড়বে। অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, কর্পোরেট গ্যারান্টি ঋণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়।

ব্যাংকারদের কর্পোরেট গ্যারান্টি বিষয়ে অনেক ক্ষেত্রে স্বচ্ছ ধারণা নেই। এ ব্যাংকারদের আরও সতর্ক থাকতে হবে। প্রয়োগে দুর্বলতা কাটাতে হবে। শুধু জমিজমা জামানত নিয়ে কর্পোরেট ঋণ দেয়া ঠিক নয়। আইনি কিছু পরিবর্তন প্রয়োজন যাতে ব্যাংকের স্বার্থ রক্ষা পায়। আদালতে একটি আলাদা বেঞ্চ প্রয়োজন- যা কর্পোরেট গ্যারান্টিসংক্রান্ত জটিলতা দ্রুত নিরসনে সহায়ক ভূমিকা রাখবে।

মো. ইয়াছিন আলি বলেন, কোনো প্রতিষ্ঠান ঋণখেলাপি হলে অন্য কোনো ব্যাংক যেন ঋণ না দেয়, সেই বিষয়ে বাংলাদেশ ব্যাংককে দেখভাল করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের অধ্যাপক ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী। তিনি তার বক্তব্যে কর্পোরেট গ্যারান্টির বিভিন্ন দিক বিশ্লেষণ করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×