রফতানি আয়ের নতুন লক্ষ্য অর্জিত হবে

এফবিসিসিআই

  যুগান্তর রিপোর্ট ০৯ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চলতি অর্থবছরে (২০১৯-২০) রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ৫ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার অর্জন করা সম্ভব বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনটি বলেছে, বর্তমান বৈশ্বিক বাজার পরিস্থিতি, বাণিজ্য সহায়ক নীতি, রফতানিকারকদের সরবরাহ দক্ষতা ও ক্রেতাদের চাহিদা অনুযায়ী শিল্প কারখানার নিরাপত্তা পরিবেশ নিশ্চিত করতে পারলে এই লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে। একই সঙ্গে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যবসায়ীরা পণ্য ও বাজার বহুমুখীকরণসহ সরকারের অন্যান্য কার্যক্রমে সহযোগিতা করবে বলে সংগঠনটি জানিয়েছে। এফবিসিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার জানানো হয়, চলতি অর্থবছরের রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় ১৫ দশমিক ২০ শতাংশ বেশি। এ লক্ষ্য অর্জনের জন্য উৎপাদন ব্যয় হ্রাস ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে হবে। এজন্য ব্যবসায়ীরা রফতানি উন্নয়ন তহবিলসহ (ইডিএফ) অন্যান্য ব্যাংক সুদহার কমানো, বেসরকারি খাতে ঋণপ্রবাহ সহজ করা, ব্যাকওয়ার্ড লিংকেজের নীতি সহায়তা, চট্টগ্রাম বন্দরসহ অন্যান্য বন্দরের সক্ষমতা ও সেবার মান বাড়াতে হবে। এফবিসিসিআই মনে করে, বৈশ্বিক বাণিজ্য সহায়তার লক্ষ্যে সরকার ইতিমধ্যে বাণিজ্যসহায়ক যে কার্যক্রম গ্রহণ করেছে (ইজ অব ডুয়িং বিজনেস) তা আরও জোরদার করা প্রয়োজন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×