সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বাজারে মূল সমস্যা বিনিয়োগকারীদের আস্থা সংকট। দীর্ঘদিন থেকে এই সংকট চলছে

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের হতাশা বাড়ছে

  যুগান্তর রিপোর্ট ২৭ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিনিয়োগকারী

শেয়ারবাজারে নিুমুখী অব্যাহত। লেনদেন ও মূল্যসূচক দুটিই কমেছে। সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৭ পয়েন্ট কমেছে। ফলে বিনিয়োগকারীদের হতাশা বাড়ছে। বাজারে নতুন পুঁজি আসছে না। বিশ্লেষকরা বলছেন, বাজারের মূল সমস্যা বিনিয়োগকারীদের আস্থা সংকট।

এই সংকট না কাটলে বাজার টেকসই হবে না। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম যুগান্তরকে বলেন, বাজারে মূল সমস্যা বিনিয়োগকারীদের আস্থা সংকট। দীর্ঘদিন থেকে এই সংকট চলছে।

তিনি বলেন, সবার আগে বাজারে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। বিদ্যমান আইন-কানুনের সঠিক বাস্তবায়ন করতে হবে। না হলে বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে না।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে সোমবার ৩৫৩টি কোম্পানির ১৩ কোটি ১৫ লাখ শেয়ার লেনদেন হয়েছে, যার মোট মূল্য ৪৪৭ কোটি ১৬ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের, কমেছে ২৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৫৭ পয়েন্ট কমে ৫ হাজার ১৬৫ পয়েন্টে নেমেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ২২ পয়েন্ট কমে ১ হাজার ৮১৯ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ১৯৩ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে কমে ৩ লাখ ৮৩ হাজার কোটি টাকায় নেমে এসেছে।

শীর্ষ ১০ কোম্পানি : সোমবার ডিএসইতে যেসব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হল- ইউনাইটেড পাওয়ার, সিলকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ইনফিউশন, মুন্নু সিরামিক্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিকন ফার্মাসিউটিক্যালস, মুন্নু স্টাফলার, জেএমআই সিরিঞ্জ, ভিএফএস থ্রেড ডাইং ও অ্যাডভ্যান্ট ফার্মাসিউটিক্যালস।

ডিএসইতে সোমবার যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হল- স্ট্যান্ডার্ড সিরামিক্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, বেঙ্গল উইন্ডসর, প্রিমিয়ার সিমেন্ট, জেনেক্স ইনফোসিস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আলহাজ টেক্সটাইল ও অ্যাডভ্যান্ট ফার্মা। অন্যদিকে যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হল- এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড, ঢাকা ডাইং, গ্লোবাল ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং, ইউনাইটেড এয়ার, তুংহাই নিটিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, বেক্সিমকো সিনথেটিক্স, কেয়া কসমেটিক্স ও অ্যাপোলো ইস্পাত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×