অর্থবছরের প্রথম দুই মাস

রফতানি আয়ে ভাটা

  যুগান্তর রিপোর্ট ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম মাসে দেশের রফতানি আয়ে ইতিবাচক ধারা থাকলেও জুলাই-আগস্ট মাসে কমেছে। সঙ্গে কমেছে প্রবৃদ্ধিও। দেশের বড় রফতানি খাত পোশাক রফতানিতেও আয় কমেছে। তবে বেড়েছে চামড়া খাতে। এছাড়া একক মাস হিসেবে আগস্ট মাসেও রফতানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। রফতানি আয়ের হালনাগাদ পরিসংখ্যানে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এসব তথ্য তুলে ধরেছে।

এতে দেখা যায়, দুই মাসে আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৭৬৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। তার বিপরীতে আয় হয়েছে ৬৭৩ কোটি ২১ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৪০ শতাংশ কম। ২০১৮-১৯ অর্থবছরের একই সময় রফতানি আয় ছিল ৬৭৯ কোটি ৫০ লাখ ডলার। সে ক্ষেত্রে গত বছরের তুলনায় রফতানি আয় কম হয়েছে শূন্য দশমিক ৯২ শতাংশ।

এদিকে একক মাস হিসেবে শুধু আগস্ট রফতানি আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। এ মাসে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৩৮৫ কোটি ৮০ লাখ ডলার। আয় হয়েছে ২৮৪ কোটি ৪৩ লাখ ডলার। এ ক্ষেত্রে আয় কম পাওয়া গেছে ২৬ দশমিক ২৭ শতাংশ। এছাড়া গত বছরের এ সময়ের তুলনায় আয় কম হয়েছে ১১ দশমিক ৪৯ শতাংশ।

ইপিবি’র প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, দুই মাসে নিটওয়্যার খাতে রফতানি আয় হয়েছে ২৯২ কোটি ডলার। আর ওভেন খাতে রফতানি আয় এসেছে ২৭৯ কোটি ডলার। পোশাকের দুই খাতে এসেছে ৫৭১ কোটি ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৬৪৫ কোটি ডলার। গত বছরের একই সময়ের চেয়ে পোশাক খাতে আয় কমেছে ১১ দশমিক ৪০ শতাংশ।

এর বাইরে কৃষিজাত পণ্য খাতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১৮ কোটি ৯১ লাখ ডলার, যার বিপরীতে আয় হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ ডলার। সে ক্ষেত্রে আট মাসে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ২৮ দশমিক ৯৫ শতাংশ। আর গত বছরের একই সময়ের চেয়ে আয় কমেছে ২৪ দশমিক ৩৬ শতাংশ।

হিমায়িত খাদ্য ও মাছ খাতে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৮ কোটি ৭৮ লাখ ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৮ কোটি ২৮ লাখ ডলার। আয় কম হয়েছে ৫ দশমিক শূন্য ৬৭ শতাংশ। গত বছরের তুলনায় আয় কমেছে ৫ শতাংশ। পাট ও পাটজাত পণ্য খাতে আট মাসে রফতানি লক্ষ্যমাত্রা ছিল ১৩ কোটি ৯১ লাখ ডলার। এর বিপরীতে আয় হয়েছে ১৩ কোটি ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কম হয়েছে ৬ দশমিক ১৮ শতাংশ।

অন্যদিকে চলতি অর্থবছরের আট মাসে চামড়া ও চামড়াজাত পণ্য খাতে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১৮ কোটি ৪৬ লাখ ডলার। আয় হয়েছে ১৮ কোটি ৫৪ লাখ ডলার। এ ক্ষেত্রে আয় কম হয়েছে শূন্য দশমিক ৪৩ শতাংশ। গত বছরের একই সময়ের চেয়ে আয় কমেছে ১ দশমিক ৩২ শতাংশ।

এছাড়া কেমিক্যাল পণ্য খাতে রফতারি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪ কোটি ৭৬ লাখ ডলার। আয় হয়েছে ৩ কোটি ৩৭ লাখ ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ২৯ দশমিক ১২ শতাংশ। গত বছরের একই সময়ের তুলনায় এ খাতে আয় কমেছে ৩৪ দশমিক ৮৮ শতাংশ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×