বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

ঋণ মঞ্জুরিপত্র বাংলায় করতে হবে

  যুগান্তর রিপোর্ট ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ মঞ্জুরিপত্র বাংলায় প্রণয়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সব পর্যায়ের গ্রাহকের বোঝার সুবিধার্থে আগামী ১ জুলাই থেকে বাধ্যতামূলকভাবে এ নির্দেশনা কার্যকর করতে হবে। ভাষার মাস ফেব্রুয়ারিতে এ নির্দেশনা দেয়া হল। গত রোববার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ঋণ মঞ্জুরিপত্র ব্যাংকের সঙ্গে গ্রাহকের একটি চুক্তিপত্র। বেশ কয়েক পৃষ্ঠার এ চুক্তিপত্র ইংরেজিতে হওয়ায় অনেকে তাতে কী লেখা আছে বুঝতে পারেন না। তিনি আরও বলেন, বেশিরভাগ ঋণ মঞ্জুরিপত্রে সুদহারের বিষয়ে বলা হয় বাজারে চলমান হারে নির্ধারিত হবে। অর্থাৎ সুদহার বাড়লে বাড়ানো হবে। আর কমলে কমানো হবে। এতে করে কেউ ১০ শতাংশ সুদে ঋণ নিল। কয়েক মাস পরে বাজারে সুদহার বৃদ্ধির ফলে বেড়ে ১২ শতাংশ করা হল। তখন তার কিস্তির পরিমাণ বেড়ে যায়। এ নিয়ে অনেক ক্ষেত্রে ব্যাংকারের সঙ্গে গ্রাহকের বাকবিতণ্ডা হয়। সাম্প্রতিক সময়ে সুদহার দ্রুত বৃদ্ধির প্রবণতার ফলে এ বিষয়টি বেশি ঘটতে পারে বিধায় এ নির্দেশনা দেয়া হয়েছে। সার্কুলারে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে অধিকাংশ ব্যাংক তাদের চিঠিপত্র, ফরমের পাশাপাশি ঋণ মঞ্জুরিপত্রও ইংরেজি ভাষায় প্রণয়ন করছে। ঋণ মঞ্জুরিপত্র গ্রাহকের সঙ্গে সম্পাদিত ব্যাংকের একটি চুক্তিপত্র। চুক্তিপত্রের সব শর্ত পরিপালনে গ্রাহক আইনত অঙ্গীকারাবদ্ধ বিধায় গ্রাহকের স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে ঋণ মঞ্জুরিপত্রের শর্তগুলো বোধগম্য হওয়া বাঞ্ছনীয়। ঋণ মঞ্জুরিপত্র বাংলা ভাষায় লেখা হলে সর্বজনীনভাবে গ্রাহকের জন্য সুবিধাজনক হবে এবং ব্যাংকিং কার্যক্রমেও স্বচ্ছতা বজায় থাকবে। এমন পরিস্থিতিতে সংবিধানের বাংলা ভাষা প্রচলন আইনের উদ্দেশ্য পূরণ এবং গ্রাহকের স্বার্থ সংরক্ষেণের লক্ষ্যে ঋণ মঞ্জুরিপত্র আবশ্যিকভাবে বাংলায় প্রণয়নের নির্দেশ দেয়া হল। তবে ঋণ মঞ্জুরিপত্র বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও প্রণয়ন করা যেতে পারে। আগামী ১ জুলাই থেকে যা কার্যকর করতে হবে। সার্কুলারে আরও বলা হয়, বাংলাদেশ সংবিধানের ৩নং অনুচ্ছেদের বিধান পূর্ণাঙ্গভাবে কার্যকর করার উদ্দেশ্যে প্রণীত বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭ এর ৩(১)নং ধারায় বাংলাদেশের সর্বত্র তথা সরকারি অফিস, আদালত, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্তৃক বিদেশের সাথে যোগাযোগ ব্যতীত অন্যান্য সকল ক্ষেত্রে নথি ও চিঠিপত্র, আইন আদালতের সওয়াল জবাব এবং অন্যান্য আইনানুগ কার্যাবলী আবশ্যিকভাবে বাংলায় লেখার নির্দেশনা রয়েছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.