এক দশকে দ্বিতীয় দফা সুদহার কমাল মার্কিন ফেড

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

২০০৮ সালের পর দ্বিতীয়বারের মতো নীতিনির্ধারণী সুদহার কমাল মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। দুই দিনব্যাপী অনুষ্ঠিত বৈঠকের শেষে বুধবার ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েল সুদহার কমানোর ঘোষণা দেন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সুদহার দশমিক ২৫ শতাংশীয় পয়েন্ট কমানো হয়েছে। ফলে ফেডের বেঞ্চমার্ক সুদহার ১ দশমিক ৭৫ থেকে ২ শতাংশের মধ্যে থাকবে। এর আগে সুদহার ২ থেকে ২ দশমিক ২৫ শতাংশের মধ্যে ছিল। খবর বিবিসি ও রয়টার্স। ফেডের সুদহার কমানোর সিদ্বান্ত খুশি করতে পারেনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তার প্রত্যাশা ছিল সুদহার আরও কমানো হবে। এক টুইট বার্তায় ট্রাম্প ফেডের চেয়ারম্যান পাওয়েলের সমালোচনা করে বলেন, ‘যথারীতি পাওয়েল ও ফেড আবার ব্যর্থ হয়েছে।’ এর আগেও দাবি অনুযায়ী সুদহার না কমানোয় ফেড কড়া সমালোচনা করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সুদহার কমানোর সিদ্ধান্ত ঘোষণার পর এক সংবাদ সম্মেলনে ফেড চেয়ারম্যান পাওয়েল বলেন, যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ প্রবৃদ্ধির কথা মাথায় রেখে সুদহার সুচিন্তিতভাবে কমানো হয়েছে।

ফেডের সুদহার কমানো বা বাড়ানোর সিদ্ধান্ত বিশ্ব অর্থনীতির ওপর প্রভাব পড়ে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×