নারী ও যুবকদের ই-কমার্সে উদ্বুদ্ধ করতে পদক্ষেপ নিতে হবে : বাণিজ্যমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৪ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাজ্যে সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর নারী ও যুবসমাজকে ই-কমার্সে উদ্বুদ্ধ করতে কমনওয়েলথকে পদক্ষেপ নিতে হবে। ডিজিটাল যুগে তথ্যপ্রযুক্তির ব্যবহারের বিকল্প নেই। তথ্যপ্রযুক্তির ব্যবহার সঠিক ও নিরাপদ হওয়া প্রয়োজন। প্রযুক্তির মাধ্যমে অনেক সময় পারস্পরিক বিশ্বাস ও সংহতি বিনষ্ট করার চেষ্টা করা হয়ে থাকে। তাই তথ্যপ্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে কিছু প্রটোকল থাকা প্রয়োজন, এক্ষেত্রে কমনওয়েলথকে ভূমিকা রাখতে হবে। প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে প্রবৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বৃহস্পতিবার যুক্তরাজ্যের লন্ডনের মার্লবরোহ হাউসে কমনওয়েলথভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের সম্মেলনে বক্তৃতা দেয়ার সময় এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার সরকারি সেক্টরের পাশাপাশি বেসরকারি সেক্টরকে তথ্যপ্রযুক্তি সেক্টরে এগিয়ে যেতে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। বাংলাদেশে এখন এ সেক্টরে বিপুল দক্ষ জনশক্তি গড়ে উঠেছে। কমনওয়েলথের যে কোনো উদ্যোগে বাংলাদেশকে সংশ্লিষ্ট করা যেতে পারে। এতে কমনওয়েলথভুক্ত দেশগুলো উপকৃত হবে। ব্যবসায়ীদের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও কর্ম সম্পাদনের জন্য কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ভিসা সহজ হওয়া প্রয়োজন। বিশ্ববাণিজ্য সহজ, প্রসার ও বাণিজ্য ক্ষেত্রে জটিলতা দূর করে বাণিজ্য পদ্ধতি সহজ করতে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো, ক্রোস বর্ডার পেপারলেস ট্রেড ইনেশিয়েটিভ, ক্রিয়েশন অব ডিজিটাল ট্রেড অ্যান্ড মার্কেট প্লেস বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: jugantor.[email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×