ভারতে প্রবৃদ্ধির নাটকীয় পতন

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হিসাবে নাটকীয় পতন হয়েছে। বিশ্বব্যাংক থেকে শুরু করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ‘রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বা আরবিআই’ পর্যন্ত সব সংস্থা প্রবৃদ্ধির যে হিসাব দিচ্ছে তা উদ্বেগজনক। কয়েক মাস আগে পর্যন্তও যে সব বড় বড় আর্থিক বা বাণিজ্যিক সংস্থা ভারতের উন্নয়নের গতি নিয়ে প্রবল আশাবাদী ছিল, তারা হঠাৎ উল্টো হিসাব দিচ্ছে। চলতি অর্থবছরের শুরুতে, অর্থাৎ গত এপ্রিল মাসে বিশ্বব্যাংক ঘোষণা করেছিল- শেষ দু’বছরের নিম্নগতি সামলে এ বছর ভারতের আর্থিক প্রবৃদ্ধির হার হতে যাচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। কিন্তু ছ’মাস পরে সেই হার কমিয়ে এনেছে ৬ শতাংশে। শুধু বিশ্বব্যাংকই নয়, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি), আরবিআই থেকে শুরু করে মুডি’স ইনভেস্টরস সার্ভিস, ফিচ রেটিংস, স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস-এর মতো প্রতিষ্ঠানগুলো কয়েক মাস আগে ভারতের প্রবৃদ্ধির যে সম্ভাব্য হার ঘোষণা করেছিল, তা সম্প্রতি অনেকটাই নিচে নামিয়ে এনেছে। আরবিআই গত ফেব্রুয়ারিতে বলেছিল, ২০১৯-২০ অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির হার হবে ৭ দশমিক ৪ শতাংশ। এপ্রিলে এই হার তারা কমিয়ে আনে ৭ দশমিক ২ শতাংশে। আর গত ৪ অক্টোবর এক লাফে সেটা নেমে এসেছে ৬ দশমিক ১ শতাংশে।

আইএমএফ মাস তিনেক আগে বলেছিল, এ বছর ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৭ শতাংশ হবে। কিন্তু গত ১৫ অক্টোবর সংস্থাটি এই হার ৬ দশমিক ১ শতাংশে নামিয়েছে। সারা বিশ্বে আর্থিক মন্দা দেখা দিলেও, ভারতের সমস্যা তুলনায় বেশি প্রকট বলেও মন্তব্য করেছেন আইএমএফের নতুন ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক অবশ্য ভারতীয় অর্থনীতির আর একটু বেশি প্রবৃদ্ধির আশা দেখছে। গত ২৫ সেপ্টেম্বর দেয়া হিসাবে তারা বলেছে, ৬ দশমিক ৫ শতাংশের মতো হবে এ বছর ভারতের প্রবৃদ্ধির হার। জুলাইতে এডিবি বলেছিল ৭ দশমিক ২ শতাংশ হারে প্রবৃদ্ধির কথা।

মুডি’স ইনভেস্টর্স সার্ভিস আবার ভারতের প্রবৃদ্ধির হার ৬ শতাংশেরও কম হবে বলে মনে করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×