লস্করপুর ভ্যালি

চা উৎপাদনে নতুন রেকর্ডের হাতছানি

  চুনারুঘাট প্রতিনিধি ২১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হবিগঞ্জের চুনারুঘাটের লস্করপুর ভ্যালিতে চলতি বছর চা উৎপাদনের নতুন রেকর্ড গড়তে যাচ্ছে। চা শিল্পের ১৬১ বছরের ইতিহাসে এই প্রথম ভ্যালিতে চলতি মৌসুমের সেপ্টেম্বর পর্যন্ত সর্বোচ্চ উৎপাদন হয়েছে। এ সময় ৯১ লাখ ৩১ হাজার ২৪৬ কেজি চা উৎপাদিত হয়েছে। যা গত বছরের তুলনায় ১৯ দশমিক ৩৪ শতাংশ বেশি। আগামী তিন মাস আবহাওয়া অনুকূলে ও রোগবালাই কম এবং ধারাবাহিকতা অব্যাহত থাকলে চায়ের উৎপাদন অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। চা বাগান ও ভ্যালি সূত্রে জানা যায়, চা শিল্পকে টিকিয়ে রাখায় বাগান ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন, নতুন বাগান সৃষ্টি, আবহাওয়া অনুকূলে থাকা, চলতি বছর আগাম বৃষ্টি হওয়ায় এবং রোগবালাই কম থাকার কারণে চলতি মৌসুমে (মার্চ-সেপ্টেম্বর) লস্করপুর ভ্যালির ১৭টি চা বাগানে ২০১৮ সালে ৭ মাসে উৎপাদিত হয়েছিল ৭৬ লাখ ৫১ হাজার ৬২৬ কেজি চা। চলতি বছর একই সময়ে উৎপাদিত হয়েছে ৯১ লাখ ৩১ হাজার ২৪৬ কেজি। এর মধ্যে শুধু সেপ্টেম্বর মাসেই ভ্যালিতে উৎপাদন ১১ দশমিক শূন্য ৪ শতাংশ বেশি হয়েছে। ২০১৮ সালে এ সময়ে উৎপাদিত হয়েছিল ১৭ লাখ ৪৩ হাজার ১০৪ কেজি। চলতি বছর উৎপাদিত হয়েছে ১৯ লাখ ৩৫ হাজার ৪৯৮ কেজি। উল্লেখ্য, ২০১৬ সালে ভ্যালিতে সর্বোচ্চ ১ কোটি ২৯ লাখ কেজি তৈরি চা উৎপাদিত হয়েছিল। সংশ্লিষ্টরা আশা করছেন, আগামী অক্টোবর ও নভেম্বরে বৃষ্টির পরিমাণ ভালো থাকলে এ উৎপাদন ১ কোটি ২৯ লাখ ছাড়িয়ে যাবে। জানতে চাইলে দেউন্দি টি কোম্পানির দেউন্দি চা বাগানের ডেপুটি ম্যানেজার আরমান হোসেন ফরহাদ বলেন, চলতি বছর আগাম বৃষ্টি, অনুকূল আবহাওয়া ও পরিবেশ, নতুন চা এলাকা সম্প্রসারণ, ক্লোন চা গাছের ব্যবহার বৃদ্ধি এবং চা বোর্ডের নজরদারির ফলে চলতি মৌসুমে চা উৎপাদন হতে যাচ্ছে। কিন্তু চলতি বছর চায়ের মূল্য কমে যাওয়ায় বাগানগুলো সংকটে পড়তে পারে। কারণ দেশে চা আমদানি এবং চোরাইপথে নিুমানের চা আসায় চলতি বছর নিলামে চায়ের মূল্য ২০০ থেকে ২২০ টাকা পর্যন্ত উঠেছে। কিন্তু গত বছর তা ছিল আড়াইশ’ টাকার ওপর। লস্করপুর ভ্যালির চেয়ারম্যান ও চন্ডিছড়া চা বাগানের ব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম জানান, চা বোর্ড এবং বাগান ব্যবস্থাপকদের আন্তরিক চেষ্টা, আগাম ও পরিমিত বৃষ্টি এবং চা শ্রমিকদের পরিশ্রমের কারণেই এবার ভ্যালিতে উৎপাদন বাড়তে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×