আমদানি বাণিজ্যে মন্দা

  যুগান্তর রিপোর্ট ২২ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশের আমদানি বাণিজ্যে মন্দা চলছে। শিল্পের যন্ত্রপাতি, কাঁচামাল, ভোগ্যপণ্য আমদানির পরিমাণ কমে যাওয়ায় সার্বিকভাবে আমদানির পরিমাণও কমে গেছে। এর মধ্যে শিল্পের যন্ত্রপাতি ও কাঁচামাল আমদানিতেও মন্দা বিরাজ করছে। এর নেতিবাচক প্রভাব পড়েছে নতুন শিল্প স্থাপনে ও শিল্প পণ্য উৎপাদনে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে দেখা যায়, ২০১৭-১৮ অর্থবছরে আগের বছরের তুলনায় আমদানি বেড়েছিল ৯ শতাংশ। চলতি অর্থবছরে গত অর্থবছরের তুলনায় বেড়েছে ১ দশমিক ৭৯ শতাংশ। অর্থাৎ এক বছরের ব্যবধানে আমদানি বৃদ্ধির হার কমেছে ৭ দশমকি ২১ শতাংশ। অথচ ওই সময়ে আমদানি বাড়ার কথা। কেননা ওই সময়ে দেশের চলমান শিল্পগুলো যেমন পণ্য উৎপাদন করার কথা, তেমনি কিছু নতুন ইউনিট বাজারে আসার কথা। এছাড়া ভোগ্যপণ্য আমদানিও বাড়ার কথা। ফলে সার্বিকভাবে দেশের আমদানির পরিমাণ বাড়বে এটাই ছিল স্বাভাবিক। কিন্তু বাড়েনি। এর কারণ হিসেবে বেসরকারি খাতের উদ্যোক্তারা মনে করনে, বিনিয়োগ কমে যাওয়া ও ঋণের প্রবাহ কমার কারণেই এমনটি হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন থেকে দেখা যায়, গত বছরের জুলাইয়ে আমদানি বেড়েছিল ১৭ দশমকি ৪৪ শতাংশ। চলতি বছরের জুলাইয়ে বেড়েছে ২ দশমিক ২৬ শতাংশ। ওই সময়ে আমদানি ব্যয় কমেছে ১৫ শতাংশেরও বেশি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×