শেয়ারবাজার

এক বছর পর হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন

ডিএসইর প্রধান মূল্যসূচক ২৭ পয়েন্ট কমেছে

  যুগান্তর রিপোর্ট ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ধারাবাহিকভাবে বেড়েই চলেছে শেয়ারবাজারে লেনদেনের পরিমাণ। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এর মাধ্যমে এক বছরের বেশি সময় পর আবারও হাজার কোটি টাকার লেনদেন দেখা গেল।

লেনদেন বাড়লেও এদিন মূল্যসূচকের কিছুটা পতন হয়েছে। সেই সঙ্গে দরপতন হয়েছে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। এর মাধ্যমে টানা পাঁচ কার্যদিবস সূচক ঊর্ধ্বমুখী থাকার পর কিছুটা সংশোধন হল। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৮টির। আর ৩৫টির দাম অপরিবর্তিত থাকে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৪ হাজার ৭৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৫৯০ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের কিছুটা পতন হলেও এদিন ডিএসইতে সাড়ে ১৩ মাস পর সর্বোচ্চ লেনদেন হয়েছে। দিনভর বাজারটিতে ১ হাজার ২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর আগে গত বছরের ৩০ জানুয়ারি ১ হাজার ২৪ কোটি ৬১ লাখ টাকার লেনদেন হয়। এরপর আর বাজারটিতে হাজার কোটি টাকার লেনদেন হয়নি।

সে হিসাবে এক বছরেরও বেশি সময় পর ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। এই লেনদেন বাড়ার দিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সামিট পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ৪২ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জ হোলসিমের শেয়ার লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৮ লাখ টাকা। ২২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ার।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ওরিয়ন ফার্মা, ন্যাশনাল টিউবস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, প্যারামাউন্ট টেক্সটাইল, গোল্ডেন হার্ভেস্ট এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল।

অপর শেয়ারবাজর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৫০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৩টির এবং ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত