এআইটি প্রত্যাহারসহ বেসিসের ১৭ প্রস্তাব

  যুগান্তর রিপোর্ট ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সফটওয়্যার ও আইটি সেবার ওপর আরোপিত অগ্রিম আয়কর (এআইটি) প্রত্যাহারসহ ১৭ দফা প্রস্তাব দিয়েছে বেসিস। সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করে এসব প্রস্তাব করা হয়। আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটকে সামনে রেখে এ প্রস্তাবনা তৈরি করেছে বেসিস (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস)। এ সময় দেশের তথ্যপ্রযুক্তি খাতের অভিভাবক সংস্থা হিসেবে ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে সরকারের সঙ্গে কাজ করার অঙ্গীকার করে বেসিস।

বেসিসের প্রস্তাবের মধ্যে রয়েছে স্টাটআপ কোম্পানির রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানো, বিদেশ থেকে প্রাপ্ত সার্ভিস চার্জ ও কনসালটেন্টের ওপর উৎসে কর কর্তন করা। এছাড়া স্থানীয় সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবার ওপর আরোপিত উৎসে মূল্য সংযোজন কর এবং উৎসে কর পুরোপুরি প্রত্যাহার, সিকিউরিটি পণ্যের উচ্চ শুল্ক হার বাতিল, সফটওয়্যার এলসি পদ্ধতি সহজীকরণের সুপারিশ করা হয়। বৈঠকে বেসিসের প্রস্তাবগুলো সঠিকভাবে বিবেচনার আশ্বাস দেন অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, আসন্ন বাজেটে তথ্যপ্রযুক্তিবান্ধব সিদ্ধান্ত নেয়া হবে। বৈঠকে উপস্থিত ছিলেন বেসিসের সিনিয়র সহসভাপতি ফারহানা এ রহমান, সহসভাপতি শোয়েব আহমেদ মাসুদ, মুসফিকুর রহমান পরিচালক মোস্তফা রফিকুল ইসলাম, দিদারুল আলম সানি প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×