শেয়ারবাজারে ফের পতন

  যুগান্তর রিপোর্ট ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেয়ারবাজারে মঙ্গলবার আবারও দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। টানা ১৩ কার্যদিবস দরপতনের পর শেয়ারবাজার সোমবার কিছুটা ঊর্ধ্বমুখী থাকলেও এক কার্যদিবস পরেই পতন হল।

এদিন মূল্য সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এ পতনের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে প্রকৌশল, ওষুধ ও বীমা খাতের কোম্পানিগুলো।

ডিএসইতে লেনদেন হওয়া প্রকৌশল খাতের কোম্পানিগুলোর মধ্যে ১৭টির শেয়ারের দরপতন হয়েছে। বিপরীতে দাম বেড়েছে ১৩টির। ওষুধ খাতের ১৭টির দাম কমেছে, বিপরীতে বেড়েছে ১১টির। আর বীমা খাতের ২১টির দাম কমেছে, বিপরীতে দাম বেড়েছে ১৪টির।

এদিকে দেশের শেয়ারবাজারের মূল্যসূচক উত্থান-পতনে সব থেকে বড় ভূমিকা রাখা ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে ১২টির শেয়ার দাম বেড়েছে এবং সমানসংখ্যক কোম্পানির শেয়ার দাম কমেছে। তবে আর্থিক খাতে দরপতনের সংখ্যাই বেশি। এ খাতটির ১৪টি প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে, বিপরীতে দাম বেড়েছে ৮টির।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার দিনের শুরুতে ঊর্ধ্বমুখী ছিল শেয়ারবাজার। কিন্তু সকাল সাড়ে ১০টার পর নিম্নমুখী হয়ে পড়ে। অবশ্য ১২টার দিকে আবার ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। তবে লেনদেনের শেষ ঘণ্টায় এসে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম কমতে থাকে। ফলে দরপতনের মাধ্যমেই লেনদেন শেষ হয়। ডিএসইতে লেনদেন হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমে যায়। বিপরীতে দাম বেড়েছে ১০০টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

মূল্যসূচক ও অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতনের পাশাপাশি বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৮ কোটি ৪১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৬১ কোটি ৮০ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১২২ কোটি ৩৯ লাখ টাকা। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট কমে ৫ হাজার ৩৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৯৯০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৬২ পয়েন্টে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

 

mans-world

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
close
close
.