রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধের বিপক্ষে প্রধানমন্ত্রী

একনেকে বিকল্প ব্যবস্থা গ্রহণের নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাষ্ট্রায়ত্ত ১৫টি চিনিকল বন্ধের পক্ষে নন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরং এই চিনিকল বাঁচাতে পরামর্শ দিয়েছেন তিনি। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে চিনি কলগুলো বন্ধ না করে আয় বৃদ্ধির বিকল্প ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান।

মন্ত্রী জানান, ‘১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন’ প্রকল্পটি অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, চিনিকলগুলো বর্তমানে বছরের ৩ মাস চিনি উৎপাদন করে। বাকি সময় সব কাজ বন্ধ থাকে। কিন্তু বছরের অন্য সময়গুলো কাজে লাগাতে অপরিশোধিত চিনি আমদানি করে সেগুলো রিফাইন করতে হবে। তাহলে চিনি কলগুলো উৎপাদনের পাশাপাশি রিফাইনারি হিসেবে কাজ করবে এবং লাভজনক হবে। এছাড়া চিনি উৎপাদনে আখের পাশাপাশি সুগার বিট উৎপাদন ও ব্যবহার করতে হবে। সেই সঙ্গে ঝোলা গুড় দিয়ে স্প্রিট তৈরি করতে হবে। পরিকল্পনামন্ত্রী জানান, এর আগে নওগাঁ চিনি কল নিজ উদ্যোগেই ইটিপি স্থাপন করেছে। তাই সেটি এ প্রকল্পের অন্তর্ভুক্ত নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter