ভারতের মসলা রফতানিতে রেকর্ড প্রবৃদ্ধি

  বাণিজ্য ডেস্ক ১২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মসলা

বাড়তি চাহিদা ও বাম্পার ফলনের জের ধরে ভারত থেকে আন্তর্জাতিক বাজারে মসলাপণ্যের রফতানিতে চাঙ্গাভাব দেখা গেছে।

সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরে দেশটি থেকে মসলাপণ্যের রফতানি আগের অর্থবছরের তুলনায় ৮ শতাংশ বেড়েছে। একই সঙ্গে মসলাপণ্য রফতানি বাবদ এ সময় দেশটির আয় বেড়েছে ৫ শতাংশ।

স্পাইসেস বোর্ড অব ইন্ডিয়ার (এসবিআই) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। পরিমাণ ও আয়ের দিক থেকে প্রবৃদ্ধির এ হার ভারতের মসলা রফতানি খাতে নতুন রেকর্ড বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

খবর বিজনেস স্ট্যান্ডার্ড। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবছরে ভারত থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ১০ লাখ ২৮ হাজার ৬০ টন বিভিন্ন ধরনের মসলা রফতানি হয়েছে, যা আগের অর্থবছরের তুলনায় ৮ শতাংশ বেশি। ভারতের ইতিহাসে মসলাপণ্য রফতানির এটাই সর্বোচ্চ পরিমাণ।

২০১৬-১৭ অর্থবছরে ভারতীয় রফতানিকারকরা মোট ৯ লাখ ৪৭ হাজার ৯৭০ টন মসলাপণ্য রফতানি করেছিল। সে হিসাবে এক বছরের ব্যবধানে দেশটি থেকে বিভিন্ন ধরনের মসলাপণ্যের রফতানি বেড়েছে ৮০ হাজার ৯০ টন।

২০১৭-১৮ অর্থবছরে মসলাপণ্য রফতানি বাবদ ভারতের সম্মিলিত আয় ২৭৮ কোটি ১৪ লাখ ৬০ হাজার ডলারে দাঁড়িয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে এসবিআই, যা আগের অর্থবছরের তুলনায় ৫ শতাংশ বেশি।

ভারতের ইতিহাসে মসলাপণ্য রফতানি বাবদ এটাই সর্বোচ্চ আয়ের রেকর্ড। ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় এ সময় মসলাপণ্য রফতানি বাবদ দেশটির আয় ৫ শতাংশ বেড়েছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির সেক্রেটারি ড. এ জয়তিলক বলেন, সর্বশেষ অর্থবছরে ভারতে মসলাপণ্যের বাম্পার ফলন হয়েছে।

গুণগত মান ভালো হওয়ায় প্রতিবেশী দেশগুলো ছাড়াও আন্তর্জাতিক বাজারে ভারতে উৎপাদিত মসলার চাহিদাও বেশি ছিল। এ দুইয়ের জের ধরে ২০১৭-১৮ অর্থবছরে ভারত থেকে রেকর্ড পরিমাণ মসলা রফতানি হয়েছে।

এ সময় মসলাপণ্য রফতানি বাবদ ভারতীয় রফতানিকারকদের আয়ও রেকর্ড ছুঁয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter