আরও সোয়া ১ কোটি দরিদ্র পরিবারের তথ্য নেবে বিবিএস

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

এনএইচডি প্রকল্পের ৩য় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠানে রোববার বিবিএস'র অডিটোরিয়ামে অতিথিরা। সংগৃহীত

সঠিক পরিকল্পনা ও দরিদ্র পরিবার চিহ্নিত করতে তৃতীয় ধাপে ১ কোটি ১৪ লাখ পরিবারের তথ্য নেবে সরকার। ন্যাশনাল হাউসহোল্ড ডাটাবেজ (এনএইচডি) প্রকল্পের আওতায় এ তথ্য সংগ্রহ করা হবে।

ফলে মোট তথ্য নেয়া খানার (পরিবার) সংখ্যা হবে ৩ কোটি ৬০ লাখ। রোববার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) এনএইচডি প্রকল্পের আওতায় তৃতীয় ফেজের কাজের উদ্বোধন করা হয়। ২৭ সেপ্টেম্বর মাঠ পর্যায়ে তথ্য নেয়া শুরু হবে। ২০ দিন ৫৯ হাজার গণনাকারী তথ্য সংগ্রহ করবেন।

এ সময় উপস্থিত ছিলেন বিবিএস মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) বিকাশ কিশোর দাস, অতিরিক্ত সচিব (তথ্য ব্যবস্থাপনা) মাহমুদা আকতার।

প্রকল্পের পরিচালক ও বিবিএসের অতিরিক্ত সচিব সাইফুল আলম জানান, তৃতীয় ধাপে ১ কোটি ১৪ লাখ পরিবারের সব ধরনের তথ্য সংগ্রহ করা হবে। এর মাধ্যমে দেশের দরিদ্র পরিবারকে চিহ্নিত করা সহজ হবে। এলাকাভিত্তিক উন্নয়ন প্রকল্প নিয়ে সরকার দ্রুত সময়ে দারিদ্র্য নিরসন করতে পারবে।

এ পর্যায়ে রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের ২২ জেলায় তথ্য সংগ্রহ করা হবে। প্রথম ধাপে ২০১৭ সালের ৪ থেকে ২৩ এপ্রিল বরিশাল ও রংপুর বিভাগের সব জেলায় ৮৫ লাখ খানার তথ্য সংগ্রহ করা হয়।

দ্বিতীয় ধাপে ২০১৭ সালের ১৪ জানুয়ারি থেকে ২ জানুয়ারি ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সব জেলায় ১ কোটি ৬০ লাখ খানার তথ্য সংগ্রহ করা হয়।