বিদ্যুৎ লাইন সম্প্রসারণে এডিবির ৩৫ কোটি ডলার ঋণ

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

বিদ্যুৎ লাইন। প্রতীকী ছবি

বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা উন্নয়নের জন্য লাইন নির্মাণে ৩৫ কোটি মার্কিন ডলার বা প্রায় ২ হাজার ৮০০ কোটি টাকা ঋণ দিচ্ছে এশিয়ান ভেভেলপম্যান্ট ব্যাংক (এডিবি)। সেই সঙ্গে অনুদানও মিলছে ৭৫ লাখ ডলার বা ৬০ কোটি টাকা। এ লক্ষ্যে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার রাজধানীর শেরেবাংরা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

এছাড়া পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবির) মধ্যে আরও একটি প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন পিজিসিবির চিফ ইঞ্জিনিয়ার প্রণব কুমার রায় এবং এডিবির মনমোহন প্রকাশ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, সাউথ-ওয়েস্ট ট্রান্সমিশন গ্রিড এক্সপানসন প্রজেক্ট বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫৩ কোটি ২০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এডিবি দেবে ৩৫ কোটি ডলার, অ্যাডমিনিস্ট্রেটেড জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিং ম্যাকানিজম (জেএফজেসিএম) হতে ৭০ লাখ ডলার এবং রিপাবলিক অব কোরিয়া ই-এশিয়া অ্যান্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) থেকে ৫ লাখ ডলার ঋণ হিসেবে পাওয়া যাবে। বাকি ১৭ কোটি ৪৫ লাখ ডলার সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে। আরও জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়িত হবে চারটি কম্পোনেন্টের আওতায়।

এগুলো হচ্ছে- গোপালগঞ্জে ৪০০/১৩২ কেভি সাবস্টেশন নির্মাণ, ১২৬ কিলোমিটার বরিশাল-গোপালগঞ্জ-ফরিদপুর ২৩০ কেভি সার্কিট ট্রান্সমিশন লাইন স্থাপন, ১০৪ কিলোমিটার বগুড়া-রোহানপুর ৪০০ কেভি ডাবল সার্কিট লাইন এবং বিদ্যুৎ খাতে অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়ন করা হবে।