ব্র্যান্ডউইথের ব্যবহার ৮০০ জিবিপিএস ছাড়িয়ে

  আইটি ডেস্ক ১৪ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্র্যান্ডউইথের ব্যবহার ৮০০ জিবিপিএস ছাড়িয়ে

দেশের ইন্টারনেট ব্র্যান্ডউইথের ব্যবহার ৮০০ জিবিপিএস ছাড়িয়ে গেছে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এ ল্যান্ডমার্ক অতিক্রম করে ৮২০ জিবিপিএসে পৌঁছায়। ১০ দিনে সেটি আরও বেড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এর আগে ২০১৭ সালের ডিসেম্বরের শেষে দেশে ইন্টারনেট ব্র্যান্ডউইথের ব্যবহার প্রথমবারের মতো পাঁচশ’ জিবিপিএস ছাড়িয়ে যায়। এরপর মাত্র আট মাসের মধ্যে আরও তিনশ’ জিবিপিএস ইন্টারনেট ব্র্যান্ডউথের ব্যবহার বৃদ্ধি পাওয়ার পেছনে দেশে ফোরজি চালু, ফাইবার অপটিক সংযোগের প্রসারসহ সামগ্রিক ডিজিটাইজেশন প্রক্রিয়াকেই কারণ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা ।

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে দেশে ইন্টারনেট ব্র্যান্ডউইথের ব্যবহার তিনশ’ জিবিপিএস পেরুয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ব্র্যান্ডউইথের ব্যবহার বৃদ্ধির এ গতিটা স্বাভাবিক পরিণতি ছিল।

কারণ ২০০৯ থেকে যে অবস্থাতে ইন্টারনেটের প্রসার চেয়েছি এবং মানুষের ডেটা ব্যবহারের বিষয়টাকে দেখেছি তার ফলাফল এটি। তিনি বলেন, ‘২০০৬ সালে দেশে সাবমেরিন ক্যাবল এসেছে। ২০০৬ থেকে ২০০৮ পর্যন্ত এটি মাত্র ৮ জিবিপিএস পর্যন্ত হয়েছিল।

সেখান থেকে আজ এ ব্যবহার ১০০ গুণ বেড়ে গেছে। উপজেলা-ইউনিয়ন পর্যন্ত ঘরে ঘরে ফাইবার অপটিক সংযোগ দেয়া হয়েছে। থ্রিজি-ফোরজি আনা হয়েছে।

দেশের ৮৮ ভাগ ডেটা ব্যবহার এখন মোবাইলের মাধ্যমে। সেখানে এই ফেব্র“য়ারিতে যখন ফোরজি লঞ্চ করা হয় তখন এক মাসের মধ্যে ১০০ জিবিপিএস ব্র্যান্ডউইথ ব্যবহার বেড়ে গিয়েছিল। ‘

মন্ত্রী জানান, ২০১৯ সালের জুনের মধ্যে দেশের দ্বীপ, ছিটমহল, প্রত্যন্ত এলাকা থেকে কোনো জায়গা বাদ থাকবে না যেখানে ইন্টারনেট সংযোগ থাকবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×