ইচ্ছা করলেই পালটে যাবে টিভি চ্যানেল

  যুগান্তর ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং এমন একটি সফটওয়্যার নিয়ে কাজ করছে, যেটির মাধ্যমে টিভি চলবে ইচ্ছা শক্তির জোরে। আপনি চাইলেই নিজে থেকেই পাল্টে যাবে চ্যানেল। মস্তিষ্কের সহায়তায় সফটওয়্যারটি ব্যবহার করে করা যাবে এ কাজ। সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হবে ব্রেইন মনিটরিং সেন্সর ও আই ট্র্যাকিং হার্ডওয়্যার। সফটওয়্যারটি নিয়ে কাজ করছে সুইজারল্যান্ড। দেশটির একদল গবেষক এটি তৈরির কাজ করছেন। প্রকল্পটির নাম দেয়া হয়েছে প্রোজেক্ট পন্টিস। সিস্টেমটির মাধ্যমে হাতের স্পর্শ ছাড়াই চিন্তার মাধ্যমে চ্যানেল পাল্টানো ও ভলিউম বাড়ানো-কমানোর কাজ করা যাবে। যদিও এ প্রযুক্তি ব্যবহার করে আলসেমি করার সুযোগ নেই।

শুধু যাদের হাত নেই কিংবা হাত নাড়াতে অক্ষম এমন ব্যক্তিদের কথা মাথায় রেখে সফটওয়্যারটি তৈরি করা হচ্ছে। বাণিজ্যিকভাবে এটি বাজারে ছাড়া হবে কিনা তাও জানানো হয়নি। প্রকল্পটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। ডিভাইসটির প্রোটোটাইপ সংস্করণে স্যামসাং পরীক্ষা-নিরীক্ষা চালাবে আগামী বছর।

-আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×