ইন্টারনেট ব্যবহারে পুরুষ ও নারীদের মধ্যে ব্যবধান ৬২ শতাংশ

  আইটি ডেস্ক ১৫ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইন্টারনেট

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের হার খুব কম। পুরুষ ও নারীদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ব্যবধান ৬২ শতাংশ।

পাকিস্তানে এ হার ৪৩ শতাংশ এবং ভারতে ৫৭ শতাংশ। শ্রীলংকাভিত্তিক তথ্যপ্রযুক্তিবিষয়ক আন্তর্জাতিক গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান লার্ন এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে। শহর ও গ্রামে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যকার পার্থক্য ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে বেশি।

বাংলাদেশে এ হার ৬২ শতাংশ। আর পাকিস্তান ও ভারতে যথাক্রমে ১৩ ও ৫৭ শতাংশ। গবেষণা প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে, এশিয়ার দেশগুলোয় ইন্টারনেট ব্যবহারে সচেতনার অভাব রয়েছে।

পাকিস্তানে তা সবচেয়ে বেশি। পাকিস্তান সম্পর্কে বলা হয়, ইন্টারনেট কি তা জানেন না দেশটির ৬৯ শতাংশ মানুষ। ৩০ শতাংশ ইন্টারনেট ব্যবহার সম্পর্কে সচেতন। আর মাত্র ১৭ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন।

এ বিষয়ে জানতে ২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানের দুই হাজার পরিবারের ১৫ থেকে ৬৫ বছরের নারী-পুরুষের ওপর জরিপ চালানো হয়।

পাকিস্তানের অধিকাংশ মানুষের ইন্টারনেট ব্যবহার না করার কিছু কারণের মধ্যে সময়ের অভাব, উচ্চমূল্য ও ব্যবহারের বাধ্যবাধকতা অন্যতম।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×