আইসিটি ল্যাব দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে : মোস্তাফা জব্বার

  যুগান্তর ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগামী দু’বছরের মধ্যে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আইসিটি ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ১৮ নভেম্বর রাজধানীর আইসিটি টাওয়ারে বিসিসি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান। মোস্তাফা জব্বার বলেন, আগামী দু’বছরের মধ্যে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে আইসিটি ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হবে। এ লক্ষ্য বাস্তবায়নে শিক্ষকরা নিজেদের ডিজিটাল শিক্ষার উপযোগী করে গড়ে তুলতে হবে। তিনি আরও বলেন, প্রতিদিন বিদ্যমান পেশা বিলুপ্ত হচ্ছে। তাই প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে টিকে থাকতে হলে তথ্যপ্রযুক্তি জ্ঞান অর্জন অপরিহার্য। আমাদের নতুন প্রজন্ম অত্যন্ত মেধাবী। তাই শিক্ষা জীবনের শুরু থেকে তাদের আইসিটি বিষয়ে জ্ঞান দিতে হবে। প্রাথমিক শিক্ষা স্তরে আইসিটি শিক্ষাকে বাধ্যতামূলক করার ওপর গুরুত্বারোপ করে মোস্তাফা জব্বার বলেন, ৪০ বছরের কম বয়সীদের ডিজিটাল দক্ষতা অর্জন হবে বড় চ্যালেঞ্জ। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আগামী ২০১৯ সালের মধ্যে ৪,৫০০ ইউনিয়নকে ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আনা হবে।’ বাংলাদেশ সারা বিশ্বে উন্নয়নের বিস্ময় হিসেবে উল্লেখ করেন জুনাইদ আহমেদ পলক বলেন, গত ১০ বছরে দেশ দ্রুত এগিয়ে গেছে। নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে না পারলে জাতি পিছিয়ে পড়বে। বিশ্ব জয়ের হাতিয়ার ল্যাপটপের সঠিক ব্যবহারের মাধ্যমে নিজেদের দক্ষ করে তোলার আহ্বান জানান প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন আইসিটি অধিদফতরের মহাপরিচালক একেএম খায়রুল আলম, লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দা সালমা জাফরীন এবং সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন।

-আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×