ক্ষুদে গবেষক সানি জুবায়ের শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবক

  যুগান্তর ডেস্ক ২৮ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘রোভার অ্যাটলাস’ এর  ক্ষুদে উদভাবক সানি জুবায়ের
‘রোভার অ্যাটলাস’ এর ক্ষুদে উদভাবক সানি জুবায়ের

বাংলাদেশি বিজ্ঞানীদের আবিষ্কার নিয়ে হইচই সারা বিশ্বে। বিশ্বকে তাক লাগিয়ে বিজ্ঞানে প্রতিনিয়তই নতুন ইতিহাস গড়ে চলেছে বাংলাদেশি বিজ্ঞানীরা।

এর মধ্যে তরুণ বিজ্ঞানীদের আবিষ্কার প্রতিনিয়তই তৈরি করছে বিস্ময়। যে কোনো কিছুতেই যেন বাধাহীন তাদের পথচলা। তেমনই একজন ক্ষুদে গবেষক সানি জুবায়ের।

রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণীর শিক্ষার্থী। এরই মধ্যে হাতের স্পর্শ ছাড়াই কম্পিউটার চালু; দুর্ঘটনা এড়াতে স্বয়ংক্রিয় ব্রেক; গাড়ির মুখোমুখি সংঘর্ষ এড়াতে রিসিভারসহ এমন বেশ কয়েকটি চমৎকার প্রযুক্তি আবিষ্কার করে বেশ আলোচিত দশম শ্রেণীর ক্ষুদে গবেষক সানি। সর্বশেষ নিজের মতো করে বানিয়েছে ফাইটার রোবট। যেটির নাম দিয়েছে এফআর ২১।

এবার সানি জুবায়ের বানিয়েছে আরেকটি রোবট রোভার অ্যাটলাস (ROVER ATLAS)। মূলত অ্যাটলাস একটি মঙ্গল যান। দেশীয় প্রযুক্তিতে তৈরি একটি কৃত্রিম রোবট। এর প্রধান কাজ মঙ্গলে মাটিতে বিভিন্ন পরীক্ষা চালানো এবং সেখানকার আবহাওয়া মাটি প্রাকৃতিক পরিবেশ সম্পর্কে তথ্য প্রেরণ করা।

পৃথিবীর প্রতিনিধি হয়ে গবেষণা চালাবে আর এর মাধ্যমে মঙ্গলে অজানা তথ্য আবিষ্কার করতে পারবে। প্রচলিত মঙ্গলযানের থেকেও অধিক ক্ষমতাসম্পন্ন হবে এ রোবট।

দুই প্রক্রিয়ায় এই রোবট ATLAS (অ্যাটলাস) পরিচালনা করা যাবে যার একটি হচ্ছে সেলফ ড্রাইভিং মুড, আরেকটি কন্ট্রলার মুড। স্যাটেলাইট সিগন্যাল আদান-প্রদানের মাধ্যমে পৃথিবী থেকে নিয়ন্ত্রণ করা যাবে আবার সেলফ ড্রাইভিং মুডে এটি নিজে নিজেকে নিয়ন্ত্রণ করবে।

চোখে আল্ট্রা সনিক সেন্সর ব্যবহারের কারণে সামনে আসা যে কোনো বাধা চিহ্নিত করে নিজেই নিজের পথ তৈরি করে নেবে ওই রোবট, এর জন্য কোনো সিগন্যাল বা মানচিত্র প্রয়োজন হবে না।

রোভার অ্যাটলাস টেম্পারেচার ডিসপ্লের মাধ্যমে মঙ্গলের যে অংশে অবস্থান করবে সেখানকার তাপমাত্রা; বায়ুপ্রবাহের মান; বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ইত্যাদি স্যাটেলাইটের মাধ্যমে নিয়ন্ত্রণ কক্ষে পাঠাবে আর এতে মঙ্গলের আবহাওয়া সম্পর্কে সব ধরনের তথ্য পাওয়া যাবে।

কনভারসেশন মুডে রোভারটি যে কোনো প্রয়োজনে স্পেস সেন্টারের সঙ্গে নিজেই স্বয়ংক্রিয়ভাবে যোগাযোগ করবে। ব্যাটারি লাইফটাইম; কোডিং সমস্যা; হারডয়ার পাওয়ার জ্যাক সমস্যাসহ বিভিন্ন রেডিয়েশন সম্পর্কে নিজেই জানাতে পারবে। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের মাধ্যমে এটির মধ্যে এক বিশেষ রাডার ব্যবহার করা হয়েছে যা একই সঙ্গে রোভারটিকে পথ চলতে সহায়তা করে দূরত্ব পরিমাপ করবে এবং মাটির নিচের খনিজ পদার্থ সম্পর্কে তথ্য দেবে।

অ্যাটলাস রোভারটিকে নিয়ন্ত্রণের জন্য রয়েছে বিশেষ সফটওয়্যার। সানি জুবায়ের বলেন, মঙ্গলে নাসা প্রেরিত রকেট অ্যাটলাসের নামানুসারে সে এর নামকরণ করেছে ‘রোভার অ্যাটলাস’।

সানি জুবায়ের অ্যাটলাস রোভারের জন্য তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অ২র বিভাগ থেকে শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবকের পুরস্কার অর্জন করেন। সম্প্রতি জাতীয় রোবটিক্স প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে সানি। সরকারের পর্যাপ্ত সহায়তা পেলে আরও অনেক দূর এগিয়ে যাবে আর প্রযুক্তিতে অবদান রাখতে পারবে বলে মনে করেন সানি জুবায়েরের শুভাকাক্সক্ষীরা।

-সাইফুল আহমাদ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×