মহাকাশ মিশনের অপেক্ষায় সবচেয়ে বড় রকেট

  যুগান্তর ডেস্ক ২৮ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রকেট ফ্যালকন হেভি উৎক্ষেপণের অপেক্ষায়
রকেট ফ্যালকন হেভি উৎক্ষেপণের অপেক্ষায়

সপ্তাহভর অপেক্ষার পর অবশেষে বিশ্বের সবচেয়ে বড় রকেটের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে। এক সপ্তাহের মধ্যে ফ্যালকন হ্যাভি নামের এ রকেট উৎক্ষেপণ করার প্রস্তুতি নিচ্ছে স্পেসএক্স।

বিশ্বের সবচেয়ে বড় এই রকেট মহাকাশে একবার উৎক্ষেপণে ৬৩ হাজার ৮০০ কেজি মালামাল নিয়ে যেতে পারবে। বর্তমানে যা ফ্যালকন নাইনের চেয়ে তিন গুণ বেশি।

স্ট্যাটিক টেস্ট ফায়ার নামের এ পরীক্ষা করা হয় ইঞ্জিনের ক্ষমতা পরীক্ষার জন্য। এতে দেখা হয় প্রতিটি ইঞ্জিন প্রয়োজনীয় ধাক্কা তৈরি করতে পারছে কিনা। ১০ সেকেন্ডের এ পরীক্ষায় রকেটটি নিরাপদে বাঁধা থাকে।

পরীক্ষাটি সফল হওয়ায় যারপরনাই আনন্দিত স্পেসএক্সের প্রধান ইলন মাস্ক, অটোমোবাইল কোম্পানি টেসলারও প্রধান নির্বাহী। এক টুইটে তিনি লেখেন, ফ্যালকন হ্যাভির ফায়ারিং টেস্টটি ভালো ছিল।

এটি একটি ঝড়ের মতো তৈরি করেছিল। এক সপ্তাহ বা এর আশপাশের যে কোনো সময়ে উৎক্ষেপণ করা হবে এটি। ফ্যালকন হ্যাভিতে তিনটি রকেট বুস্টার আছে। স্পেসএক্স চেষ্টা করছে তিনটিকেই নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনতে যাতে সেগুলোকে আবার ব্যবহার করা যায়। ব্যবহার্য রকেটকে সফলতার সঙ্গে পৃথিবীতে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে স্পেসএক্স।

এখন শুধু রকেটের আকার বাড়ানোর দিকে মনোযোগ দিচ্ছে গবেষণা প্রতিষ্ঠানটি। মাস্কের স্বপ্ন আগামী ২০২২ সালের মধ্যে মঙ্গলে দুটি কার্গো পাঠানো। তার আশা জীবিত অবস্থায়ই তিনি দেখতে পারবেন মানুষ মঙ্গলে নিয়মিত যাতায়াত করছেন।

অনেক বিশেষজ্ঞই তার স্বপ্নকে উচ্চাভিলাষী বলে আখ্যা দিচ্ছেন। তবে যে গতিতে স্পেসএক্সের গবেষণা এগিয়ে যাচ্ছে ইলন মাস্কই হয়তো সঠিক প্রমাণিত হবেন বলে মনে করেন অনেকে। আর অসম্ভবকে সম্ভব করার অভ্যাস টেসলা প্রধানের একদিনের নয়।

-টেকশহর/আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×