সিক্স-জি আনার ঘোষণা চীনের

  আইটি ডেস্ক ০৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সিক্স-জি আনার ঘোষণা চীনের

৫ম প্রজন্মের ওয়্যারলেস সিস্টেম (ফাইভ-জি) চালু না হতেই এরই মধ্যে সিক্স জি (সিক্সথ জেনারেশন) আনার ঘোষণা দিয়েছে চীন। তারাই বিশ্বের প্রথম সিক্স-জি চালু করবে বলে দাবি করছে চীন।

এ জন্য সব প্রস্তুতি নিয়ে এগোচ্ছে চীন সরকার। চীনা সরকার আশা করছে তাদের দেশে ২০৩০ সালের শুরুতেই সিক্স-জি পরিষেবা চালু হবে।

চীনের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ফাইভ-জি প্রযুক্তির গবেষণা গ্রুপের প্রধান সু জিন বলেন, বেইজিং এ বছরই সিক্স-জি নিয়ে প্রাথমিক কাজ শুরু করেছে। মার্চে এ কাজ শুরু হয়। বিশ্বে প্রথম দেশ হিসেবে চীন এ কাজ শুরু করেছে।

সু বলেন, সিক্স-জি নিয়ে আনুষ্ঠানিকভাবে ২০২০ সালে কাজ শুরু হবে। আর ২০৩০ সালের মধ্যে বাণিজ্যিকভাবে বড় পরিসরে সিক্স-জি নেটওয়ার্ক চালুর পরিকল্পনা আছে চীন সরকারের।

যদিও এখনও ফাইভ-জি ফোনই হাতে পায়নি বিশ্ববাসী। কিন্তু চীন বিশ্বকে এর পরের ধাপের কথা জানাচ্ছে। বিশেষজ্ঞরা আশা করছেন, ২০১৯ সালে বিশ্বে ফাইভ-জির ব্যবহার শুরু হয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×