অ্যাপভিত্তিক বাইক শেয়ারিং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আইটি ডেস্ক

দেশের প্রথম বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে কার্যক্রম শুরু করেছে দেশের প্রথম বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক। ক্যাম্পাসের অভ্যন্তরে বিদ্যমান পরিবহন সংকট নিরসনে কাজ করছে জোবাইক।

প্রতিষ্ঠানটি বলছে, প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা শুধু ক্যাম্পাসের অভ্যন্তরেই এ সেবা গ্রহণ করতে পারবেন। জোবাইক ব্যবহার করার জন্য ব্যবহারকারীর মোবাইল ফোনে থাকতে হবে জোবাইকের অ্যাপ।

অ্যাপ ইনস্টল করে, নিজের ফোন নম্বর আর বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র দিয়ে অ্যাকাউন্ট খুলে ভেরিফাই করে উপভোগ করা যাবে এ সেবা। সেবা ব্যবহারে প্রতি ৫ মিনিট ৩ টাকা হারে ভাড়া পরিশোধ করতে হবে ব্যবহারকারীদের।

বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট, সোহরাওয়ার্দী মোড়, ২নং গেট, সামাজিক বিজ্ঞান অনুষদ, কেন্দ্রীয় শহীদ মিনার, প্রশাসনিক ভবন, কলা ও মানববিদ্যা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, এনভায়রনমেন্টাল ইন্সটিটিউট, দোলা সরণি, প্রীতিলতা হল ও শামসুন্নাহার হল সংলগ্ন স্থানে জোবাইকের পার্কিং জোন তৈরি করার জন্য কাজ করছেন সংশ্লিষ্টরা।

সেবা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ভিজিটি করতে পারেন জোবাইকের ওয়েবসাইট। এ মুহূর্তে শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত আছে জোবাইকের অ্যাপ তবে শিগগিরই আইওএস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে এ সেবা বলে জানান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেদী রেজা।