বিশ্বব্যাপী বেড়েছে ওটিটি কলের পরিমাণ

  আইটি ডেস্ক ২৪ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বব্যাপী বেড়েছে ওটিটি কলের পরিমাণ
প্রতীকী ছবি

টেলিকম খাতে মোড় ঘুরানোর বছর বলা যায় ২০১৫ সালকে। সে বছর থেকেই বিশ্বব্যাপী ভয়েস কলের পরিমাণ কমতে শুরু করে। চলতি বছর বিশ্বব্যাপী কথা বলার জন্য ভয়েস কলের পরিমাণ কমার হার সবচেয়ে বেশি।

ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান টেলিজিওগ্রাফি বলছে, এখন বিশ্বব্যাপী প্রতি মাসে ৫০০ কোটির বেশি মানুষ কথা বলার জন্য টেলিফোনের পরিবর্তে অন ওভার দ্য টপ অ্যাপ্লিকেশন বা ওটিটি ব্যবহার করছেন।

টেলিজিওগ্রাফি বলছে, বিশ্বব্যাপী গত সেপ্টেম্বরে কথা বলার জন্য সাতটি অ্যাপ যেমন, হোয়াটসঅ্যাপ, ফেসবুক ম্যাসেঞ্জার, উইচ্যাট, কিউকিউ, ভাইবার, লাইন এবং কাকাউটক ব্যবহার রয়েছে শীর্ষস্থানে। এ সাতটি অ্যাপের মাধ্যমে ৫০০ কোটি ব্যবহারকারী সেপ্টেম্বরে কথা বলেছেন।

সংস্থাটি বলছে, বিশ্বব্যাপী মানুষ এসব ওটিটি অ্যাপে কথার বলার জন্য সবচেয়ে বেশি ব্যবহার করেন ফেসবুকের হোয়াটস অ্যাপ এবং ফেসবুক ম্যাসেঞ্জার। যার ব্যবহারকারী মাসে অন্তত ১৩০ কোটি। অন্যদিকে চীনের উইচ্যাটের মাধ্যমে ১০০ কোটির বেশি মানুষ কথা বলে বলে জানায় সংস্থাটি। এর বাইরেও বিপুলসংখ্যক অ্যাপলের ফেসটাইম, গুগলের হ্যাংআউট, মাইক্রোসফটের স্কাইপ ব্যবহার করেন।

এ অ্যাপ্লিকেশনগুলোর সঠিক সংখ্যা প্রকাশ করেনি টেলিজিওগ্রাফি। তবে অন্য আরেক সূত্র থেকে বলা হচ্ছে, অ্যাপ্লিকেশনগুলো একশ কোটিরও বেশি ডাউনলোড হওয়ার খবর যাচ্ছে।

টেলিজিওগ্রাফি তাদের হিসাবে বলছে, ২০১৬ সালে বিশ্বব্যাপী আন্তর্জাতিক কল আদান-প্রদানের ক্ষেত্রে বিনামূল্যে ব্যবহার করতে পারা ওটিটি অ্যাপ্লিকেশনগুলো পয়সা দিয়ে কথা বলার প্রথাগত টেলিযোগাযোগ ব্যবস্থাকে পেছনে ফেলে দিয়েছে।

চলতি বছরে সারা বিশ্বে চার হাজার পাঁচশ কোটি মিনিট ভয়েস কলের বিপরীতে ওটিটি অ্যাপ্লিকেশনগুলোর মাধ্যমে দ্বিগুণেরও বেশি কল করা হয়েছে। চলতি বছরে নয় হাজার পাঁচশ বিশ কোটি মিনিটের আন্তর্জাতিক কল করা হয়েছে ওটিটি অ্যাপ দিয়ে। দেশেও চলতি বছরে ভয়েস কলের পরিমাণ আগের চেয়ে কমেছে। যার বিপরীতে বেড়েছে ডেটার মাধ্যমে অ্যাপ দিয়ে কল করার পরিমাণ। -আইটি ডেস্ক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×