গুগল হোমে আয় বিলিয়ন ডলার

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আইটি ডেস্ক

এ বছর স্মার্ট স্পিকারের বাজারে গুগল বেশ লাভ করেছে। শীর্ষে থেকে অ্যামাজন বছর পার করলেও গুগল তাদের সঙ্গে ভালোই প্রতিদ্বন্দ্বিতা করেছে।

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান আরবিসি জানিয়েছে, চলতি বছর ৩৪০ কোটি ডলারের স্মার্ট স্পিকার ডিভাইস বিক্রি করেছে গুগল যাতে লাভের পরিমাণ ২৫ শতাংশ। সারা বিশ্বে গুগল হোম সিরিজের পাঁচ কোটি ২০ লাখ ডিভাইস বিক্রি করেছে গুগল।

এর মধ্যে ৪ কোটি ৩০ লাখ ডিভাইস বিক্রি করেছে যুক্তরাষ্ট্রে। আরবিসির অনুমান, ২০২০ সালের মধ্যে গুগল হোম ডিভাইসের বিক্রি দ্বিগুণ বাড়বে। গুগল হোম ডিভাইস থেকে আয় হবে সাড়ে সাতশ কোটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক মার্কেট রিচার্স প্রতিষ্ঠান ই-মার্কেটার জানিয়েছে, নতুন বছরেও গুগল, অ্যাপল ও সোনোস স্পিকারের বাজারে ভালো ব্যবসা করবে। তবে ২০১৯ সালেও স্মার্ট স্পিকারের বাজারে রাজত্ব করবে অ্যামাজন।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছর স্মার্ট স্পিকার ব্যবহারকারীদের ৬৩ দশমিক ৩ শতাংশের বাসায় অ্যামাজন ইকো ডিভাইস থাকবে বলে ধারণা করা হচ্ছে। যদিও চলতি বছর ডিভাইসটি ব্যবহারের হার ছিল ৬৬ দশমিক ৬ শতাংশ। আগামী বছর স্মার্ট স্পিকার ব্যবহারকারীদের ৩১ শতাংশ গুগল হোম ডিভাইস ব্যবহার করবেন।

যা চলতি বছরের চেয়ে দেড় শতাংশ বাড়বে। আর অ্যাপল ও সোনোসের ডিভাইস ব্যবহার করবেন ১২ শতাংশ মানুষ। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৯ সালে বিশ্বের ৭৪ দশমিক ২ মিলিয়ন মানুষ স্মার্ট স্পিকার ব্যবহার করবেন। যা চলতি বছরের চেয়ে ১৫ শতাংশ বাড়বে।