ফেসবুকে গুজব রোধে সংবাদ যাচাই সেন্টার খুলেছে র‌্যাব

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন সংবাদ বা ছবি আসল নাকি গুজব তা জানতে ফেসবুকে গুজব যাচাই সেন্টার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন-র‌্যাব।

সেই লক্ষ্যে ‘সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’ নামের একটি ফেসবুক পেজ খুলেছে সংস্থাটি।

বৃহস্পতিবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ এ সেন্টার করার কথা জানান।

মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে বেনজীর আহমেদ জানান, নির্বাচন সামনে রেখে বিভিন্ন মাধ্যমে গুজব ও অসত্য তথ্য প্রচার হয়েছে। এর পেছনে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী লাখ লাখ টাকা খরচ করেছে। তারা মিথ্যা তথ্য দিয়ে ও অসত্য গল্প বলে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। এগুলো রোধ করতে তিন মাসের বেশি সময় ধরে তারা কাজ করছেন বলেও জানান।

এমন অসত্য তথ্য ও গুজবের প্রচার ঠেকাতে র‌্যাব এবার ফেসবুকে একটি পেজের মাধ্যমে সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার চালু করেছে। এখানে তাদের লোকজন দায়িত্ব পালন করবে। কেউ যেন মানুষকে বিভ্রান্ত করতে না পারে, সে জন্য তারা কাজ করবে বলে জানান র‌্যাব মহাপরিচালক।

যে কেউ কোনো সংবাদ বা ছবি বিশ্বাসযোগ্য বা সঠিক কিনা তা যাচাই করতে পারবেন সেই পেজের ইনবক্সে তার লিঙ্ক বা ছবি দিয়ে। র‌্যাবের দায়িত্বরতরা সেটি যাচাই করে সত্য মিথ্যা জানাবেন।

র‌্যাব জানায়, সামাজিক মাধ্যমে খবর, কোনো নিউজ পোর্টালের খবর, ইউটিউব বা ব্লগের খবর সত্য-মিথ্যা যাচাই করা যাবে ওই সেন্টারের মাধ্যমে।