রাজধানীতে বাইসাইকেল শেয়ারিং সেবা

  যাত্রা ০৬ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যাত্রা

রাজধানীতে শুরু হল বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক। মিরপুর ডিওএইচএসে গত শনিবার থেকে যাত্রা শুরু হয়েছে জোবাইকের বাইসাইকেল সেবার।

এর আগে দেশে এই সেবা কক্সবাজার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে। ৪০টি বাইসাইকেল দিয়ে মিরপুর ডিওএইচএসে সেবাটি শুরু করেছে জোবাইক।

তবে এটি অল্প সময়ের মধ্যে শতাধিক হবে বলে জনান জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মেহেদী রেজা। তিনি বলেন, এবার আমরা ঢাকাতে সেবাটির একটি সফট লঞ্চিং করলাম। অল্প সময়ের মধ্যে আমরা সেখানে পূর্ণাঙ্গ সেবা দিতে শুরু করব। মিরপুর ডিওএইচএসের বাইরে এই সেবা ব্যবহার করা যাবে না। ছেলেমেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি।

এই সাইকেলের লক খোলার জন্য দরকার হবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। অ্যাপ ডাউনলোড করে, অ্যাকাউন্ট খুলে, সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে।

সাইকেলটি ব্যবহারের জন্য ঢাকায় প্রতি মিনিটে গুনতে হবে এক টাকা করে। অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন তখন শেষ হবে তার রাইড। রাইডের মূল্য পরিশোধ করতে সাইকেল স্ট্যান্ডের কাছে একটি রিচার্জ সেন্টার থাকবে।

যেখান থেকে ব্যবহারকারীরা জোবাইকের অ্যাপে রিচার্জ করতে পারবেন। আর সেই অ্যাকাউন্ট থেকেই রাইডের ভাড়া পরিশোধ করতে পারবেন। অল্প সময়ের মধ্যে এই ভাড়া পরিশোধে বিকাশ ও অন্যান্য পেমেন্ট সিস্টেমও অ্যাপে জুড়ে দেবে বলে জানিয়েছে জোবাইক।

-আইটি ডেস্ক

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×