তৃতীয় রোবো কার্নিভাল শুরু হচ্ছে বুয়েটে

  আইটি ডেস্ক ০৭ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তৃতীয় রোবো কার্নিভাল শুরু হচ্ছে বুয়েটে

তৃতীয়বারের মতো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘রোবো কার্নিভাল’।

কার্নিভালের আয়োজন করছে বিশ্ববিদ্যালয়টির রোবটিক্স সোসাইটি। ১৭ ও ১৮ জানুয়ারি দুই দিনব্যাপী বসছে আয়োজনটি। এর আগে বুয়েটের ওই ক্লাবটি ২০১৬ সালে প্রথম এবং ২০১৭ সালে দ্বিতীয় রোবো কার্নিভাল করেছিল।

ক্লাবটির সভাপতি সুস্মিত হোসেন প্রিথুল বলেন, দেশে যেসব বিশ্ববিদ্যালয় রোবটিক্স নিয়ে কাজ করে আমরা তাদের আমন্ত্রণ জানিয়েছি। গত দু’বারের ধারাবাহিকতায় আমরা এবারও ভালো একটি আয়োজন করতে পারব বলে প্রত্যাশা রয়েছে।

তিনি জানান, এবার ইতিমধ্যে ২২ ইউনিভার্সিটিকে রোবো কার্নিভালে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছি আমরা।

তৃতীয় রোবো কার্নিভালে মোট পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হল প্যাথফাইন্ডার, ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন চ্যালেঞ্জ, প্রোজেক্ট শোকেস, আইডিয়া কম্পিটিশন এবং সকার বট চ্যালেঞ্জ। রোবো কার্নিভালে অংশ নিতে নিবন্ধন করতে হবে। নিবন্ধন ও আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে এ ঠিকানায়।

এবারের রোবো কার্নিভাল বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের তিন লাখ টাকার বেশি প্রাইজমানি দেয়া হবে। সুস্মিত জানান, এবারই প্রথম রোবো কার্নিভালে কলেজ শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন।

সকার বট, পাথফাইন্ডারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি তারা অংশ নিতে পারবেন। দিন দিন রোবটিক্সে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে। সেটা একেবারে ছোটবেলা থেকেই অনেকেই রোবটিক্স নিয়ে কাজ করার আগ্রহ দেখাচ্ছে।

ফলে এমন আয়োজন তাদের আরও উৎসাহিত করবে বলে জানান সুস্মিত। রোবো কার্নিভালে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ দেশের নামকরা সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অংশ নেবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×