বিশ্ববাজারে ফোল্ডেবল ফোন উন্মুক্ত

  আইটি ডেস্ক ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চীনে রয়োল কর্পোরেশনের ফোল্ডেবল ফোন
চীনে রয়োল কর্পোরেশনের ফোল্ডেবল ফোন

চীনে রয়োল কর্পোরেশনের ফোল্ডেবল ফোন ফ্লেক্স পাইয়ের বিক্রি শুরু হয়েছিল গত বছরের শেষে।

এবার আন্তর্জাতিক বাজারের জন্য প্রস্তুত বিশ্বের প্রথম ফোল্ডেবল ফোন।

এর আগে উন্মোচনের সময় দূর থেকে ফোনটি দেখানো হলেও এবার কনজুমার ইলেকট্রনিক শোতে (সিইএসে) ডিভাইসটি কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন দর্শনার্থী। অন্যান্য ফোন কোম্পানিগুলোও ফোল্ডেবল ডিভাইস বাজারে আনতে জোর প্রতিযোগিতা চালিয়ে গেছে।

কিন্তু চীনের অখ্যাত কোম্পানি রয়োলই এ প্রতিযোগিতায় জয়ী হয়েছে। এখন রয়োলের ওয়েবসাইট থেকে ফোনটির ডেভেলপার সংস্করণ কেনা যাচ্ছে। জানা গেছে, ডিভাইসটির হার্ডওয়্যার তৈরি শেষ হলেও সফটওয়্যার নিয়ে এখনও পরীক্ষা চালানো হচ্ছে।

১৩০০ ডলারের ফোল্ডেবল ফোনটিতে আছে ৭ দশমিক ৮ ইঞ্চি লম্বা অ্যামোলেড ডিসপ্লে, যার রেজুলেশন ১৯২০*১৪৪০ পিক্সেল। ভাঁজ করলে তিনটি আলাদা স্ক্রিন তৈরি হয় এতে।

স্ক্রিন তিনটি দেয়া হয়েছে সামনে, পেছনে ও মাঝখানে। এতে ১৬ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ২০ মেগাপিক্সেলের টেলিফটো লেন্সের ডুয়েল রিয়ার ক্যামেরা রয়েছে।

ডিভাইসটিতে প্রসেসর হিসেবে থাকবে স্ন্যাপড্রাগন ৮৫৫। ৬ গিগাবাইট র‌্যাম ও ১২৮ গিগাবাইট স্টোরেজ সংস্করণের দাম হবে ১২৯০ মার্কিন ডলার (১ লাখ ৮ হাজার ৩৬০ টাকা)। ৮ গিগাবাইট র‌্যাম ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ সংস্করণের দাম হবে ১৪৩৪ মার্কিন ডলার (১ লাখ ২০ হাজার ৪৫৬ টাকা)।

এতে অপারেটিং সিস্টেম হিসেবে কাজ করবে অ্যান্ড্রয়েড পাই। আগামী কয়েক মাসের মধ্যেই ফোল্ডেবল ফোন গ্যালাক্সি এফ বাজারে আনবে স্যামসাং।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×