সিইএসে ফাইভজি চিপ দেখাল ইন্টেল

  আইটি ডেস্ক ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১০ ন্যানোমিটারের ফাইভজি চিপ
১০ ন্যানোমিটারের ফাইভজি চিপ

প্রযুক্তি জায়ান্ট ইন্টেল ১০ ন্যানোমিটারের ফাইভজি চিপ দেখিয়েছে। কনজুমার ইলেকট্রনিক শোতে নতুন এই চিপসেট দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

চিপটির কোড নাম দেয়া হয়েছে ‘স্নো রিজ’। সোমবার সিইএসে দেখানো সেই চিপসেটটি ওয়্যারলেস অ্যাক্সেস বেজ স্টেশন এবং আরও বেশি করে কম্পিউটিং করার ক্ষমতাসম্পন্ন নেটওয়ার্ক হবে।

ইন্টেল বলছে, স্নো রিজ চলতি বছরের মাঝামাঝিতে বাজারে খুবই সহজলভ্য হবে। চলতি সিইএসে ইন্টেলের পাশাপাশি ভবিষ্যতের জেনন স্কেলেবল ১০ ন্যানোমিটার প্রসেসর নিয়ে আসবে। সেটির কোড নাম হবে আইস লেক।

ইন্টেল বলছে, আইস লেক চিপসেটটি আরও উন্নত হবে এবং এর নিরাপত্তা আরও জোরদার করা হবে। নতুন হার্ডওয়্যারের নিরাপত্তাও দেবে এটি। আর এর সরবরাহ শুরু হবে ২০২০ সালে।

ইন্টেলের ডেটা সেন্টার গ্রুপের ভাইস প্রেসিডেন্ট নাভিন শিনয় বলেন, আমরা এ বাজারে আরও উন্নতি করতে চাই। সেই সুযোগ আমাদের আছে। আমরা তাই এআই, ফাইভজি এবং স্বয়ংক্রিয় ড্রাইভিংয়ে নজর দিচ্ছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×