প্লে-স্টোর থেকে তথ্য নেয়া অ্যাপ সরাবে গুগল

  আইটি ডেস্ক ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যক্তিগত নিরাপত্তার রক্ষার্থে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এসএমএস ও কল লগ থেকে তথ্য সংগ্রহ করা অ্যাপগুলো প্লে-স্টোর থেকে সরাবে গুগল। সোমবার অ্যান্ড্রয়েড ডেভেলপার প্ল্যাটফর্মের ব্লগ পোস্টে এ ঘোষণা দেন গুগল প্রোডাক্ট ম্যানেজার পল ব্যাংকহেড। গুগলের নতুন নীতিমালা অনুযায়ী, এসএমএস ও কল লগ থেকে তথ্য নেয়াটা প্রয়োজনীয় হলে ব্যবহারকারীর কাছে অনুমতি চাওয়ার সময় ব্যাখ্যা করতে হবে কোন কাজে ও কেন এই তথ্যগুলো নেয়া হবে। যে অ্যাপ ডেভেলপাররা ব্যবহারকারীর অনুমতি নিয়ে তথ্য সংরক্ষণ করেন তাদেরকে গত অক্টোবরে ৯০ দিনের সময় বেধে দেয় গুগল। এ সময়ের মধ্যে ডেভেলপারদের পারমিশন সরাতে বা পারমিশন ডিকলারেশন ফর্ম জমা দিতে বলা হয়। পারমিশন ডিকলারেশন ফর্ম জমা দিলে গুগল নিজেই পর্যালোচনা করে দেখবে কোন অ্যাপগুলো এসএমএস ও কল লগ থেকে তথ্য নিতে পারবে। এসব নির্দেশ না মানা হলে প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা হবে অ্যাপ। এর আগে ২২টি অ্যাপ প্লে-স্টোর থেকে সরিয়ে নেয় সার্চ জায়ান্ট গুগল। অ্যাপগুলোর বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগ ছিল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×