সংবাদ প্রকাশের প্লাটফর্ম আনছে গুগল

  আইটি ডেস্ক ১৭ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সংবাদ প্রকাশের প্লাটফর্ম আনছে গুগল

স্থানীয় সংবাদ প্রকাশকদের খবর প্রকাশের জন্য নতুন প্লাটফর্ম আনছে গুগল। গুগোলের এ উদ্যোগ সংবাদ প্রকাশকদের ডিজিটাল প্লাটফর্মে যাওয়ার চ্যালেঞ্জগুলো অনেকটাই কমিয়ে আনবে বলে ধারণা করা হচ্ছে।

এ প্রকল্পের জন্য ইতিমধ্যে ওয়েব ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান অটোমেটিক এবং ওয়ার্ডপ্রেস ডটকমের সঙ্গে চুক্তি করেছে গুগল নিউজ ইনিশিয়েটিভ। নতুন প্লাটফর্ম ‘নিউজপ্যাক’ তৈরি করতে ইতিমধ্যে ১২ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করেছে গুগল।

গুগলের এক বিবৃতিতে বলা হয়, ‘দ্রুতগতির, নিরাপদ, কম খরচের প্রকাশনা প্লাটফর্ম হল নিউজপ্যাক, যা ছোট নিউজ রুমগুলোর চাহিদা মেটাবে।’ চলতি বছরের শেষ দিকে প্লাটফর্মটি উন্মুক্ত করা হবে বলেও জানানো হয়েছে।

গুগল সার্চের পণ্য ব্যবস্থাপনা পরিচালক জিম অ্যালব্রেট বলেন, ‘পত্রিকাগুলো যখন ডিজিটাল প্লাটফর্মে প্রকাশনা শুরু করতে যায় তখন তাদেরকে কর্মী, প্রকাশনা ও প্রতিবেদক কমাতে হয়, এতে তারা প্রযুক্তিগত ও ব্যবসায়িক সমস্যার মধ্যে পড়ে।’ ‘সাংবাদিকদের উচিত তাদের খবর লেখা এবং তাদের কমিউনিটিতে মনযোগ দেয়া, ওয়েবসাইট নকশা, সিএমএস সাজানো বা বাণিজ্যিক ব্যবস্থা তৈরি নিয়ে চিন্তা করা উচিত নয়।’ ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের তৈরি সব প্লাগইনস ব্যবহার করা যাবে নিউজপ্যাকে।

কিন্তু মূল ব্যবস্থার সব ফিচার হয়তো সবার জন্য উন্মুক্ত থাকবে না। গুগলের পক্ষ থেকে বলা হয়, নিউজপ্যাকের ফিচার সেট নিয়ে উপদেশও দেবে তারা। আর এতে গুগল পণ্য অন্তর্ভুক্ত করতে প্রযুক্তিগত সমর্থনও দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×