তথ্য নিরাপত্তায় নতুন নীতিমালায় আগ্রহী টিম কুক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আইটি ডেস্ক

গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় নতুন নীতিমালা আনার দাবি করেছেন অ্যাপল প্রধান টিম কুক। গ্রাহকের অজান্তেই কীভাবে নিয়মিতভাবে অনলাইনে তাদের ডেটা বিক্রি হচ্ছে সেদিকে আলোকপাত করে গোপনীয়তা বিষয়ক আরও নীতিমালা আনার কথা বলেন কুক।

বুধবার টাইম ম্যাগাজিনে গ্রাহকের গোপনীয়তা নীতিমালা ‘অদৃশ্যভাবে’ ভঙ্গের কথা জানিয়েছেন অ্যাপল প্রধান। কুক বলেন, ‘মনে করুন আপনি অনলাইন খুচরা বিক্রেতা থেকে একটি পণ্য কিনেছেন, যা আমাদের বেশির ভাগই করে থাকেন।’ কিন্তু বিক্রেতা আপনাকে যে বিষয়টি জানায় না তা হল- তারা তখন আপনার কেনাকাটার তথ্য ‘ডেটা ব্রোকার’-এর কাছে বিক্রি করে, একটি প্রতিষ্ঠান শুধু আপনার তথ্য সংগ্রহের জন্যই আছে, এই ডেটা সংগ্রহ করে তারা আবার অন্য বিক্রেতার কাছে তা বিক্রি করে।

কুক আরও বলেন, এ কার্যক্রম নজরদারি করা কঠিন; কারণ এটি খুব গোপনে করা হয় আর ‘নীতিনির্ধারকরা এগুলো বরাবরই এড়িয়ে যান। সব ‘ডেটা ব্রোকারকে’ ফেডারেল ট্রেড কমিশনের আওতায় নিবন্ধন করানোর প্রস্তাবনা দিয়েছেন কুক, যাতে করে ডেটা বিক্রি বা মুছে ফেলা হলে তা নজরদারিতে থাকে। গ্রাহকের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় বরাবরই কথা বলে আসছে অ্যাপল। ২০১৮ সালে ফেসবুকের কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির ঘটনার পর এ নিয়ে কড়া অবস্থান নিয়েছিল প্রতিষ্ঠানটি।