গুগলের ৫ কোটি ডলার জরিমানা

  আইটি ডেস্ক ২৪ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গুগলের ৫ কোটি ডলার জরিমানা

ফ্রান্সে গুগলকে পাঁচ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে দেশটির ডাটা সুরক্ষা বিভাগ সিএনআইএল। ইউরোপিয়ান ইউনিয়নের অনলাইন গোপনীয়তা নীতিমালা ভঙ্গের দায়ে গুগলকে এ জরিমানা করা হয়েছে। এমন ঘটনায় করা এটাই গুগলের বিরুদ্ধে সবচেয়ে বেশি জরিমানা।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, গুগল ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা কীভাবে ব্যবহার করা হচ্ছে তা স্বচ্ছ ও স্পষ্টভাবে জানাতে ব্যর্থ হয়েছে।

এমনকি বিজ্ঞাপনের ক্ষেত্রেও সঠিকভাবে গ্রাহকের সম্মতি নিতে পারেনি গুগল। দুই দশকের মধ্যে এবারই প্রথম ডাটা গোপনীয়তা আইন নিয়ে কঠোর অবস্থান নিয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের জেনারেল ডাটা প্রোটেকশন রেগুলেশন। আগের বছর মে মাসে এ বিষয়ে নতুন নীতিমালা এনেছে ইইউ।

এই নীতিমালায় গ্রাহকরা আরও ভালোভাবে ব্যক্তিগত ডাটা সুরক্ষা করতে পারবেন। আর আইন ভাঙ্গলে প্রতিষ্ঠানকে বৈশ্বিক আয়ের চার শতাংশ পর্যন্ত জরিমানা করার বিধান চালু করা হয়।

সিএনআইএলের বিবৃতিতে বলা হয়েছে, জিডিপিআরের স্বচ্ছতা, তথ্য এবং সম্মতি বিষয়ে গুরুত্বপূর্ণ নীতিগুলো বিবেচনায় এনে এগুলো অমান্য করায় জরিমানার অঙ্ক নির্ধারণ করা হয়েছে।

গুগল বলছে, গ্রাহক আমাদের কাছ থেকে স্বচ্ছতা ও নিয়ন্ত্রণের বিষয়ে উচ্চমান প্রত্যাশা করেন। এর আগেও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কঠোর হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। তবে দিন দিন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আরও কঠোর হচ্ছে ইইউ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×