দেশের প্রায় ৮০ ভাগ তরুণ সামাজিক মাধ্যমে

  আইটি ডেস্ক ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশের প্রায় ৮০ ভাগ তরুণ সামাজিক মাধ্যমে

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী অ্যাকাউন্টের সংখ্যা ২০১৮ সালের শেষে এসে দাঁড়িয়েছে তিন কোটি ৪০ লাখ। যার মধ্যে তরুণ ও পুরুষ ব্যবহারকারীর সংখ্যাই বেশি।

দেশে ১৮ থেকে ৩৪ বছর বয়সের তরুণ নারী-পুরুষ মিলে ৭৯ শতাংশ সামাজিক যোগাযোগ মাধ্যম দখল করে রেখেছে। তিন কোটি ৪০ লাখ ব্যবহারকারীর মধ্যে তিন কোটি ২০ লাখ ব্যবহারকারীই সামাজিক মাধ্যম ব্যবহার করেন মোবাইল ফোনের মাধ্যমে। চলতি সপ্তাহে এমন প্রতিবেদন প্রকাশ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং তথ্য প্রযুক্তির ব্যবহারে কাজ করা বৈশ্বিক সংগঠন হটসুইট।

প্রতিবেদনে হটস্যুট জানিয়েছে, দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে উঠতি বয়সী পুরুষের অংশই ৩৩ শতাংশ যাদের বয়স ১৮ বছর থেকে ২৪ বছরের মধ্যে। ২৫ বছর থেকে ৩৪ বছর বয়সীদের অংশ আছে এখানে ২৫ শতাংশ।

আবার ১৮ বছর থেকে ২৪ বছরের মধ্যে থাকা মেয়েরাও এখন আর পিছিয়ে নেই। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের দিক থেকে তারা তৃতীয় স্থানে আছে ১৪ শতাংশের দখল নিয়ে।

প্রতিবেদন অনুসারে, বয়স ৪৪ বছর পেরুনো নারী-পুরুষ নির্বিশিষে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের প্রবণতা একেবারেই কম। হটসুইট বলছে, দেশের মোট জনসংখ্যার ৪৯ দশমিক ৬০ শতাংশ নারী হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারে তার চিত্র দেখা যায় না।

তাদের হিসাব অনুসারে, এখন দেশে অ্যাক্টিভ ইন্টারনেট সংযোগের সংখ্যা নয় কোটি ১৮ লাখ। মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে গতি ৯ দশমিক ০৬ এমবিপিএস, যা আগের বছরে তুলনায় ৭৫ শতাংশ বেড়েছে। আর ফিক্সড সংযোগে এর গতি ১৮ দশমিক ৭০ এমবিপিএস। এক বছরে এটি বেড়েছে ১৫ শতাংশ। টেকশহর।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×