মডেল ডিজিটাল পাড়া হবে পার্বত্য চট্টগ্রামে

  সাইফ আহমাদ ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় একটি কেন্দ্রীয় ডিজিটাল সিস্টেম বাস্তবায়নের মাধ্যমে সব সেবাসমূহকে ডিজিটাল রূপান্তরের লক্ষ্যে ১৩ ফেব্রুয়ারি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড ও ইউএনডিপি-এর সহায়তায় পরিচালিত এটুআইয়ের যৌথ উদ্যোগে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, এমপি ও সচিব মো. মেজবাহুল ইসলাম; ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম এবং এটুআইয়ের চিফ স্ট্র্যাটেজিস্ট (ই-গভর্নেন্স) ফরহাদ জাহিদ শেখ। এ ছাড়াও উভয় মন্ত্রণালয়ের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং এটুআইয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় সমন্বিত সিস্টেম বাস্তবায়নের ক্ষেত্রে মোবাইলের মাধ্যমে সব সেবা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী। তিনি তার মন্ত্রণালয়ের সব সেবাকে জনবান্ধব এবং ডিজিটালে রূপান্তর করার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার অনুরোধ জানান। প্রস্তাবিত সিস্টেমটি বাস্তবায়নের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সব সেবা জনগণের তথা সেবাগ্রহীতার একটি প্লাটফর্ম থেকে গ্রহণ করার বিষয়টি সহজ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার তার বক্তব্যে এ বিষয়ে কারিগরি এবং পরামর্শ প্রদানে সার্বিক সহযোগিতা করার জন্য এটুআইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং একই সঙ্গে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সব কর্মকর্তাকে এ কার্যক্রমে সক্রিয় ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি যথাসময়ে পরবর্তী সব কাজ দ্রুত ও সুচারুরূপে সম্পন্ন করে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সেবাসমূহকে জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে সবাইকে আহ্বান জানান। এ ছাড়াও পার্বত্য অঞ্চলে অবস্থিত ‘পাড়া কেন্দ্র’সমূহে আধুনিক প্রযুক্তি ও ইকুইপমেন্ট ব্যবহার করে ডিজিটাইজ করার মাধ্যমে এ অঞ্চলের শিক্ষা, স্বাস্থ্য নিশ্চিতকরণ ও দক্ষ জনবল তৈরি করা সম্ভব হবে বলে উল্লেখ করেন। এ ক্ষেত্রে, উভয় মন্ত্রণালয়ের মন্ত্রী ২৬টি মডেল পাড়া কেন্দ্র তৈরির প্রস্তাব করেন এবং অন্যান্য ‘পাড়া কেন্দ্র’সমূহকে অতি দ্রুত ডিজিটালাইজ করার বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। ওই সভায় পাড়া কেন্দ্রের প্রয়োজনীয়তা বিশ্লেষণ ও পরবর্তী কার্যপরিকল্পনা নির্ধারণের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও এর অধীন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ও এটুআইয়ের সমন্বয়ে একটি কর্মশালা আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ইন্টিগ্রেটেড সিস্টেমটি ২০২০ সালের মধ্যে সম্পন্ন করার বিষয়ে উভয় মন্ত্রণালয়ের মন্ত্রী নির্দেশনা প্রদান করেন।

‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ও পরিকল্পনা ল্যাব’-এর ডিজাইনকৃত সিস্টেমটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে যেন একটি সমন্বিত ডিজিটাল সার্ভিস প্লাটফর্ম ওয়েব ও মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যবহার করা যায় তা ওই সভায় আলোচনা করা হয়। সভার প্রারম্ভে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মেজবাহুল ইসলাম সূচনা বক্তব্য প্রদান করেন এবং ফরহাদ জাহিদ শেখ সমন্বিত ডিজিটাল সার্ভিস ডিজাইন ও পরিকল্পনার ওপর একটি উপস্থাপনা প্রদান করেন। উপস্থাপনায় তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত সিস্টেমটির দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রণালয়ের সমন্বয়করণ ও পরবর্তী কার্যক্রমের বিষয়ে মতামত প্রদান করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×