কোয়ালকমের এক্স৫৫ মডেম

  আইটি ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফোনের সঙ্গে ফাইভজি নেটওয়ার্ক যুক্ত করতে কোয়ালকম দ্বিতীয় প্রজন্মের মডেম চিপ আনার ঘোষণা দিয়েছে। স্ন্যাপড্রাগন এক্স৫৫ ফাইভজি মডেমটি ব্যবহার করে ৭ জিবিপিএস ডাউনলোড স্পিড পাওয়া যাবে। তবে শুধু ফাইভজি নয়, ফোরজি, থ্রিজি ও টুজি নেটওয়ার্কও সাপোর্ট করবে এটি। চলতি বছরের শেষ ভাগ থেকে বিভিন্ন ডিভাইস যেমন স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেট, ওয়াই-ফাই, হটস্পট, রাউটার ও গাড়িতে এ মডেম সংযুক্ত করা হবে। মডেমটির সঙ্গে তাল মেলাতে তৈরি করা হয়েছে ফাইভজি এমএমওয়েভ আরএফ অ্যান্টেনা। এর নাম দেয়া হয়েছে কিউটিএম৫২৫। প্রথম ফাইভজি সংস্করণের মডেম এক্স৫০ এর চেয়ে এক্স৫৫ হবে আরও বেশি গতিশীল। আকারেও হবে ছোট। গত ডিসেম্বরে হুয়াওয়ে কোয়ালকম আয়োজন করে স্ন্যাপড্রাগন টেক সামিটের। সেখানে আলোচনার কেন্দ্রে ছিল এক্স৫০ মডেম। এ বছর যেসব ডিভাইসে মডেমটি যুক্ত করা হবে তার কোনোটিই এখনও বাজারে আসেনি। তার আগেই দ্বিতীয় প্রজন্মের ফাইভজি মডেম আনার ঘোষণা দিল কোয়ালকম। এখনই এক্স৫৫ মডেমটির দেখা মিললেও আগামী বছরের আগে এর ব্যবহার শুরু হবে না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×