চলতি বছরই আসছে স্বচালিত টেসলা

  আইটি ডেস্ক ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চলতি বছরই আসছে স্বচালিত টেসলা

চলতি বছরের শেষ দিকেই পুরোপুরি স্বচালিত টেসলা গাড়ি প্রস্তুত হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

টেসলা প্রধান আরও বলেন, ২০২০ সালের শেষ দিকে গাড়ির স্বচালনা ফিচার এতটাই কার্যকর হবে যে, কেউ চাইলে চালকের আসনে বসে ঘুমাতেও পারবেন। আর গাড়িটি নিজে থেকেই চালককে তার গন্তব্যে পৌঁছে দেবে।

‘আমি মনে করি আমরা এ বছরের মধ্যেই পুরো স্বচালনা ফিচার প্রস্তুত করতে পারব, তার মানে গাড়িটি আপনাকে পার্কিং লটে খুঁজে বের করতে পারবে, গাড়িতে ওঠাতে পারবে, আপনাকে গন্তব্যে পৌঁছে দেবে’ বলেন মাস্ক।

টেসলা প্রধান আরও বলেন, ‘আমি এ ব্যাপারে নিশ্চিত। এখানে কোনো প্রশ্নবোধক চিহ্ন নেই।’ টেসলার পক্ষ থেকে বলা হয়, ২০১৬ সালের অক্টোবর থেকে প্রস্তুত করা সব গাড়িতে স্বচালনা ফিচারের জন্য সব হার্ডওয়্যার রয়েছে। ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত পুরো স্বচালিত গাড়ির ফিচারের জন্য গ্রাহক বাড়তি তিন হাজার মার্কিন ডলার মূল্যও দিয়েছেন।

সফটওয়্যার আপডেটের মাধ্যমে ফিচারটি আনলক করা হবে বলে অঙ্গীকার করেছে টেসলা। ২০১৭ সালের জানুয়ারি মাসে মাস্ক বলেন, তিন থেকে ছয় মাসের মধ্যে স্বচালিত গাড়ির কিছু ফিচার চালু করা হবে। কিন্তু পরে তেমনটা দেখা যায়নি।

বুধবার এক সাক্ষাৎকারে পুরোপুরি স্বচালিত গাড়ি নিয়ে ঘোষণা দেয়ার সময় মাস্ক আরও বলেন, ২০২০ সালের মধ্য পুরো স্বচালিত ব্যবস্থায় চালক তার আসনে ঘুমাতে পারবেন এবং গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে তাকে গন্তব্যে পৌঁছে দেবে। এমনটা না হওয়া পর্যন্ত চালককে এ প্রযুক্তিতে নজর রাখতে হবে এবং কোনো কিছু ভুল হলে চালককে গাড়ির নিয়ন্ত্রণ নিতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×