মার্চে বসছে সফটওয়্যার মেলা

এবারের আয়োজনে বেসিসের সঙ্গে আইসিটি বিভাগ

  সাইফ আহমাদ ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এবারের আয়োজনে বেসিসের সঙ্গে আইসিটি বিভাগ

টেকনোলজি ফর প্রসপারিটি স্লোগান নিয়ে আইসিটি বিভাগ ও বেসিস যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপোর ১৫তম আসর।

১৯ থেকে ২১ মার্চ আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ এক্সপো চলবে। বেসিস সফটএক্সপো-২০১৯ এর ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সিপেরিয়েন্স জোন পার্টনার হিসেবে থাকছে আইসিটি বিভাগের প্রকল্প এলআইসিটি ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। নতুন সংযোজন ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবে।

২০ ফেব্রুয়ারি বেসিস ও তথ্যপ্রযুক্তি বিভাগের মধ্যে এ উপলক্ষে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, এলআইসিটির প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম ও এলআইসিটির কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ।

বেসিসের পক্ষে ছিলেন সংগঠনটির সভাপতি সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বেসিস সফটএক্সপো-২০১৯ এর আহ্বায়ক ফারহানা এ রহমান ও সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি ডিজিটাল বাংলাদেশের মূল ভিত্তি। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের নিরলস অবদানের কারণেই। বেসিস সফটএক্সপো আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরা।

তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বেসিস দীর্ঘদিন থেকেই একযোগে কাজ করছে। এবারের বড় পরিসরে আয়োজিত বেসিস সফটএক্সপো-২০১৯ ও আমরা যৌথভাবে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।’

অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সম্প্রসারণে এ এক্সপোর আয়োজন করা হয়েছে। এতে প্রায় আড়াইশ প্রতিষ্ঠান অংশ নেবে। দেশের সফটওয়্যারের নিজস্ব চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরিই এ প্রদর্শনীর লক্ষ্য।’ বেসিস সফটএক্সপো-২০১৯ এর আহ্বায়ক ফারহানা এ রহমান বলেন, এবার নারী উদ্যোক্তাদের জন্য থাকছে উইমেন জোন। শিক্ষার্থীদের জন্য প্রতিটি স্টলেই থাকবেন সিভি জমা দেয়ার সুবিধা।

এবারের সফটএক্সপোর প্রদর্শনী এলাকাকে দশটি জোনে ভাগ করা হয়েছে। রয়েছে উইমেন জোন, ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন। বরাবরের মতো এবারও থাকবে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন। থাকবে ৩০টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক সেমিনার, যেখানে বক্তব্য রাখবেন শতাধিক দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×