ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের কৌশল বিনিময়ে বাংলাদেশ ও সিঙ্গাপুরের উদ্যোগ

  ফয়সাল আহমাদ ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের কৌশল বিনিময়ে বাংলাদেশ ও সিঙ্গাপুরের উদ্যোগ

‘ন্যাশনাল ওয়ার্কশপ অন ডাটা : প্রিসিয়াস রিসোর্স অব টুয়েন্টফার্স্ট সেঞ্চুরি’ শীর্ষক এটুআই, ই-গভর্নমেন্ট লিডারশিপ সেন্টার এবং সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি’র যৌথ উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত হয়। সব ডাটা সঠিকভাবে প্রক্রিয়াকরণের মাধ্যমে বিদ্যমান সেবাগুলোকে জনবান্ধব উপায়ে প্রদানে এসডিজি বাস্তবায়নের এ লক্ষ্যে ২৫ জানুয়ারি ২০১৯ রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটের থ্রিডি সেমিনার হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বিভিন্ন সেশনের পাশাপাশি ডাটাভিত্তিক পলিসি গঠন বিষয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এমএ মান্নান, এমপি। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইন্সটিটিউট অব সিস্টেমস সাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব খং চান ম্যাং এবং গ্র্যাজুয়েট প্রোগ্রামের পরিচালক ড. ল্যাং মুন কিউ। প্যানেল আলোচনায় মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

মন্ত্রী এমএ মান্নান বলেন, এ ধরনের কর্মশালার মাধ্যমে সরকারি কর্মকর্তাদের প্রমাণভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ, জ্ঞান বিতরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি পাবে। এ ছাড়া প্রতিটি প্রতিষ্ঠানের ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাবে এবং নিজেদের সেবাগুলোকে আরও জনবান্ধব করে গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে যেতে পারবেন। তিনি আরও বলেন, ডাটার মালিকানা স্বত্বের ব্যাপারে সচেতন হতে হবে এবং বিশাল ডাটার নিরাপত্তা প্রদান করতে হবে। ডেল্টা প্ল্যান বাস্তবায়নের জন্য সব ডাটা একত্রিত করে এর সুষ্ঠু প্রক্রিয়াকরণ করা প্রয়োজন। মাননীয় মন্ত্রী বিভিন্ন সেক্টরে উন্নয়ন পর্যালোচনা এবং ডাটা প্রক্রিয়াকরণের জন্য বিশেষজ্ঞ তৈরি করার পরামর্শ প্রদান করেন।

ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের কৌশল বিনিময়ে সিঙ্গাপুর এবং বাংলাদেশের মধ্যে দু’বছরব্যাপী ধারাবাহিক কার্যক্রম পরিচালনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত নানা ধরনের পরিকল্পনার অংশ হিসেবে ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের নানা পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এ পরিপ্রেক্ষিতে এই কর্মশালাটির আয়োজন করা হয়েছে। এ কার্যক্রম মূলত এটুআই এবং ই-জিএল কর্তৃক গৃহীত দুই বছরব্যাপী ‘ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ’ প্রকল্পের উদ্বোধনী কর্মশালা। ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ এবং পলিসি নির্মাণের গুরুত্ব ও উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টি করাই এ কর্মশালাটির প্রধান উদ্দেশ্য। এর মধ্যে রয়েছে- অপেক্ষাকৃত কার্যকর নীতিমালা প্রণয়নে ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের মডেল নির্মাণ এবং যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় ডাটা ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা বিশ্লেষণ।

উল্লেখ্য, মন্ত্রিপরিষদ বিভাগ, আইসিটি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপির সহায়তায় এটুআই ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে নানা কার্যক্রম পরিচালনা করছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×