১৪ শর্তে আইপিটিএসপির অ্যাপভিত্তিক সেবার অনুমোদন

  আইটি ডেস্ক ০৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

১৪ শর্তে আইপিটিএসপির অ্যাপভিত্তিক সেবার অনুমোদন

দেশব্যাপী অ্যাপের মাধ্যমে ভয়েস কল সেবাদানের অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। লাইসেন্সভুক্ত ইন্টারনেট প্রটোকল টেলিফোন সার্ভিস প্রোভাইডারদের (আইপিটিএসপি) জন্য মানতে হবে ১৪টি শর্ত।

সম্প্রতি অনুষ্ঠিত বিটিআরসির কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে খবর প্রকাশ করেছে দেশের শীর্সস্থানীয় ইংরেজি দৈনিক। দেশীয় উদ্যোক্তাদের এ সেবাদানের অনুমতি না দিলে বাইরের দেশের অ্যাপগুলো দেশের বাজারে আধিপত্য বিস্তার করবে। আর অনুমতি দিলে অ্যাপভিত্তিক কল করার সেবা গ্রহণকারী গ্রাহকের পরিমাণ আরও বৃদ্ধি পাবে বলে জানায় সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, আইপিটিএসপিগুলোর এ সেবার মাধ্যমে অ্যাপ ছাড়াও যে কোনো সেলফোন বা ফিক্সড ফোনে প্রতি মিনিট ৩০-৪০ পয়সায় কল করার সুবিধা পাবেন গ্রাহকরা। ফলে বিটিআরসির এমন সিদ্ধান্তে গ্রাহকরা কম টাকায় কথা বলতে পারবেন, তেমনি বাইরের অ্যাপের ওপর নির্ভরশীলতা কমবে।

নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটের তথ্যানুযায়ী, বর্তমানে দেশে মোট ৪১টি প্রতিষ্ঠানের আইপিটিএসপি লাইসেন্স রয়েছে। এর মধ্যে দেশব্যাপী সেবাদানের লাইসেন্স রয়েছে ৩৩ প্রতিষ্ঠানের। এর মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানকে অ্যাপের ভয়েস কল সেবাদানের অনুমোদন দিয়েছে বিটিআরসি। গত বছরের ডিসেম্বরে বিডিকম অনলাইন লিমিটেড, আম্বার আইটি লিমিটেড, মেট্রোনেট বাংলাদেশ ও লিংক থ্রি টেকনোলজিস এবং চলতি মাসে আইসিসি কমিউনিকেশনস লিমিটেড অনুমোদন পায়।

অ্যাপের মাধ্যমে কলিং সেবা চালুর জন্য আইপিটিএসপি লাইসেন্সধারীদের ১৪টি শর্ত দিয়েছে কমিশন। শর্ত অনুযায়ী, লাইসেন্স পাওয়ার জন্য ৫ কোটি টাকা জামানত হিসেবে জমা দিতে হবে। এ ছাড়া রাজস্ব ফাঁকি দিতে অ্যাপগুলোর যাতে অপব্যবহার না করা হয়, সে নিশ্চয়তাও দিতে হবে অপারেটরগুলোকে। আন্তর্জাতিক কল টার্মিনেশন আইজিডব্লিউ কিংবা আইসিএক্স অপারেটরের মাধ্যমে সম্পন্ন করতে হবে। আর যে কোনো মূল্য সংযোজিত সেবা (ভ্যাস) চালুর আগে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিতে হবে। প্রিয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×