ভুয়া আইডি বিক্রি মামলা করেছে ফেসবুক

  আইটি ডেস্ক ০৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভুয়া আইডি বিক্রি মামলা করেছে ফেসবুক

ভুয়া অ্যাকউন্ট বিক্রি করায় চীনভিত্তিক চার কোম্পানি ও তিন ব্যক্তির নামে মামলা করেছে ফেসবুক।

মামলায় তাদের বিরুদ্ধে ভুয়া লাইক, অ্যাকাউন্ট ও ফলোয়ার বিক্রি করার অভিযোগ আনা হয়েছে। অভিযোগে বলা হয়, বিধিলঙ্ঘন করে ফেসবুকের ট্রেডমার্ক নিজেদের ওয়েবসাইটে ব্যবহার করা ও ফেসবুকের ডোমেইন নাম ব্যবহার করে ওয়েবসাইট চালানো হয়েছে। তারা শুধু ফেসবুক নয়, অ্যামাজন, গুগল, লিংকড ইন ও টুইটারেরও ভুয়া অ্যাকাউন্ট বিক্রি করেছে।

শুক্রবার ফেসবুক ও ইনস্টাগ্রামের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের একটি কেন্দ্রীয় আদালতে মামলা করা হয়। কোম্পানিগুলোর নাম হল জিউ নেটওয়ার্ক সায়েন্স ও টেকনোলজি, জিউ ফেইসু সায়েন্স ও টেকনোলজি, জিউফি টেকনোলজি ও হোম নেটওয়ার্ক (ফুজিয়ান) টেকনোলজি। কোম্পানিগুলোর কার্যক্রম বন্ধে নিষেধাজ্ঞা আরোপের দাবি জানানো হয়েছে।

পাশাপাশি তাদের পরিচালিত ৬টি ওয়েবসাইটের প্রত্যেকটির জন্য ১ লাখ ডলার করে ক্ষতিপূরণ ও প্রতারণার মাধ্যমে অর্জিত লাভের টাকাও দাবি করেছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। এ ব্যাপারে নিজেদের ব্ল­গ পোস্টে এক বিবৃতি দিয়েছে ফেসবুক। তারা জানিয়েছে, অসাধু কার্যক্রমের জন্য আমাদের প্লাটফর্মে কোনো জায়গা নেই।

এসব কার্যক্রম রুখে দিতে আমরা বিপুল পরিমাণ রিসোর্স কাজে লাগিয়েছি। প্রতিদিনই লাখ লাখ ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলা হচ্ছে।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×